নজরুল স্মরণে স্কটল্যান্ডে বিশেষ আয়োজন

বুধবার , ৯ অক্টোবর, ২০১৯ at ১০:০৬ পূর্বাহ্ণ
9

স্কটল্যান্ডের এডিনবরায় বাংলাভাষীদের সেতুবন্ধনে আয়োজন করা হয়েছে বিশেষ অনুষ্ঠানমালা ‘নজরুল স্মরণে’। আজ বুধবার বিকেলে এডিনবরা ইউনিভার্সিটিতে এই আয়োজন করা হয়েছে। এডিনবরা ইউনিভার্সিটির ৫০ জর্জ স্কোয়ারে বিকেল সাড়ে ৫টায় অনুষ্ঠানটি শুরু হবে।
এডিনবরা-স্থিত পশ্চিমবঙ্গের বাঙালি কমিউনিটি, থিছল শাপলা কালচার্যাল গ্রুপ এবং বাংলা স্কট নিউজের যৌথ উদ্যোগে প্রথমবারের মতো আয়োজিত হচ্ছে এই ধরনের একটি অনুষ্ঠান। অনুষ্ঠানে ছায়ানটের সভাপতি সোমঋতা মল্লিকের পরিকল্পনায় বিশেষ নিবেদন ‘গাহি সাম্যের গান’ অনুষ্ঠিত হবে। এতে থাকছে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় কবিতা আবৃত্তি এবং নজরুল সংগীত পরিবেশনা। অনুষ্ঠানে কবি কাজী নজরুল ইসলামের জীবনীভিত্তিক একটি ডকুমেন্টারী ফিল্ম ‘নজরুল জীবন পরিক্রমা’ প্রদর্শিত হবে। তথ্যচিত্রটির পরিচালক হলেন মুজিবর রহমান। অনুষ্ঠানকে সফল করতে গত ২৯ সেপ্টেম্বর রবিবার এডিনবরাস্থ ইস্টার্ন প্যাভিলিয়ন রেস্টুরেন্টে আয়োজিত হয় এক পরিকল্পনা সভা।
এতে উপস্থিত ছিলেন সোমঋতা মল্লিক, থিছল শাপলা কালচ্যারাল গ্রুপের প্রেসিডেন্ট ফখরুল ইসলাম, বাংলা স্কট নিউজের সম্পাদক মিজান রহমান এবং অনুষ্ঠানের আয়োজক এডিনবরা ইউনিভার্সিটির ড. সুমিত কোণার। স্কটল্যান্ডে বসবাসরত দুই বাংলার বাংলাভাষী কমিউনিটির মধ্যে সেতুবন্ধন সৃষ্টির লক্ষ্যে এ জাতীয় আয়োজন গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে বলে আয়োজকদের প্রত্যাশা। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত, তবে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক।
অনুষ্ঠানের সাংস্কৃতিক কার্যক্রমে যুক্ত হতে আগ্রহীদের আয়োজকদের সাথে যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়েছে। খবর বাংলানিউজ।

x