ধূমপান মুক্ত ক্লিন সিটি ও নিরাপদ খাদ্য নিশ্চিতে আইনের যথাযথ প্রয়োগ দাবি

ক্যাব পূর্বষোলশহর ওয়ার্ড কমিটির ওরিয়েন্টেশন

সোমবার , ২১ জানুয়ারি, ২০১৯ at ১০:২৫ পূর্বাহ্ণ
41

যত্রতত্র ধুমপানের বিজ্ঞাপনের বিষয়ে ধূমপান বিরোধী আইন, বিধি নিষেধ থাকলেও নগরজুড়ে ধূমপানের বিজ্ঞাপন, এমনকি জেলা প্রশাসনের প্রাণকেন্দ্র কোর্ট বিল্ডিং চত্বর, সিভিল সার্জনের কার্যালয়, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, নগরীর শিক্ষা প্রতিষ্ঠানগুলিও ধূমপানের বিজ্ঞাপন ও বিক্রিমুক্ত নয়। চট্টগ্রাম সিটি কর্পোরেশন নগরীকে ক্লিন ও গ্রীন সিটিতে রূপান্তরের পরিকল্পনা নিলেও যত্রতত্র ময়লার স্তুূপ, আবর্জনা, রাস্তায় ধূলাবালি, নালা-নর্দমায় ময়লা-আবর্জনায় ভর্তি, মানুষ ঘর থেকে ময়লাগুলি ডাস্টবিনে না ফেলে নালায় ফেলছে। যার কারনে বর্ষাকালে নালাগুলি ভরাট হয়ে জলাবদ্ধতা সৃষ্টি করছে। ফলে নগরজীবন ক্রমশ হয়ে উঠছে অসহনীয় ও বসবাস অনুপযোগী। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে পেলে ধূমপান বিরোধী বিজ্ঞাপন আইন, ময়লা-আবর্জনা পরিস্কারে সিটি কর্পোরেশনের আইন এবং নিরাপদ খাদ্য ও ভোক্তা সংরক্ষণ আইন তৃণমূল পর্যায়ে যথাযথ ভাবে প্রয়োগ ও জনগনের মাঝে সচেতনতা নিশ্চিত করতে হবে।
গত ১৯ জানুয়ারি নগরীর বহদ্দারহাটস্থ প্রাইম স্কুল অ্যান্ড কলেজ মিলানায়তনে ক্যাব ৬নং পূর্ব ষোল শহর ওয়ার্ড কমিটির ওরিয়েন্টেশনে বক্তারা এ দাবি জানান।
বক্তারা বলেন জনগণের জন্য নিরাপদ খাদ্যের জন্য আইন থাকলেও খাদ্যে ভেজাল, নকল, মানহীন ও বিএসটিআই এর লাইসেন্স ছাড়া পণ্য বিক্রির মহোৎসব চলছে। ভেজাল ও মানহীন খাদ্যপণ্যসহ জীবনরক্ষাকারী ওষুধ, ক্লিনিক ডায়গনস্টিকে ভেজালে সয়লাব পুরো নগর জুড়ে। কিন্তু এসমস্ত বিষয়গুলো দেখার জন্য নিয়োজিত সরকারি আইন ও কর্তৃপক্ষ থাকলেও আইনের যথাযথ প্রয়োগে দায়িত্বশীল কর্তৃপক্ষের গাফলতি ও অবহেলার কারণে এ সমস্ত অপরাধগুলি বন্ধ করা যাচ্ছে না।
ক্যাম্পইন ফর টোবাকো ফ্রি কিডস’র সহায়তায় পিপলস জুবিল্যান্ট এনগেজমেন্ট ফর টোবাকো ফ্রি চিটাগাং সিটি প্রকল্প, কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রামের আয়োজনে ওরিয়েন্টেশনে সভাপতিত্ব করেন ক্যাব ৬নং পুর্ব ষোল শহর ওয়ার্ড কমিটির সভাপতি অধ্যক্ষ মনিরুজ্জমান। প্রধান অতিথি ছিলেন ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন। ক্যাব ডিপিও জহুরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি ছিলেন ক্যাব চট্টগ্রাম দক্ষিন জেলা সাধারণ সম্পাদক অধ্যাপক শাহনেওয়াজ আলী মির্জা, চান্দগাঁও থানা সভাপতি জানে আলম, সহ-সভাপতি আবু ইউনুস, সেলিম সাজ্জাদ, ক্যাব পাঁচলাইশের যুগ্ম সম্পাদক সেলিম জাহা্‌ঙ্গীর, ক্যাব বন্দরের আলমগীর বাদশা। আলোচনায় অংশ নেন শিক্ষিকা ডেফোডিল চক্রবর্তী, মুহাম্মদ আলমগীর, মিজানুল ইসলাম, প্রকৌশলী আবদুর রহিম, ক্যাব আইবিপি প্রকল্পের মাঠ সমন্বয়কারী জগদীস চন্দ্র রায় প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি

x