‘ধর্মের মর্মবাণী সম্পর্কে সুস্পষ্ট ধারণা না থাকায় সমাজে বিভেদ সৃষ্টি হচ্ছে’

শনিবার , ১৩ এপ্রিল, ২০১৯ at ১০:৪৫ পূর্বাহ্ণ
27

সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, সুফিবাদ ও ধর্মের প্রকৃত মর্মবাণী সম্পর্কে সুস্পষ্ট ধারণা না থাকার কারণে সমাজে নানা বিভেদের জন্ম হচ্ছে। সুফিবাদ সম্পর্কে জানার জন্য ‘চট্টগ্রামের সুফি সাধক ও দরগাহ: সুফিবাদ চর্চার হাজার বছর’ অনুবাদ গ্রন্থটি পাঠ করতে হবে।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও গণমাধ্যম বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান ‘যোগাযোগ চিন্তন কেন্দ্র’-এর আয়োজনে গত বুধবার সন্ধ্যায় চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে ‘চট্টগ্রামের সুফি সাধক ও দরগাহ: সুফিবাদ চর্চার হাজার বছর’ শীর্র্র্র্র্র্র্র্র্ষক গ্রন্থের মোড়ক উম্মোচন ও পাঠ আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি ও ফারসি বিভাগের মরহুম অধ্যাপক ড. মুহম্মদ শেহাবুল হুদার পিএইচডি অভিসন্দর্ভ দ্য সেইন্টস অ্যান্ড শ্রাইনস অব চিটাগাং ইংরেজি থেকে ভাষান্তর করে ‘চট্টগ্রামের সুফি সাধক ও দরগাহ: সুফিবাদ চর্চার হাজার বছর’ নামে গ্রন্থাকারে প্রকাশ করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক শাহাব উদ্দিন নীপু।
অনুষ্ঠানে মেয়র আরও বলেন, আমরা যারা চট্টগ্রামে বসবাস করি সেজন্য আমরা নিজেরা খুব গৌরববোধ করি। কারণ এটি বারো আউলিয়ার দেশ। মূলত এই অঞ্চলে আউলিয়াদের মাধ্যমে ইসলাম প্রচারিত হয়েছে। বর্তমানে সুফিবাদ সর্ম্পকে আমাদের সুষ্পষ্ট ধারণা নেই। যার কারণে অনেক বিভ্রান্তি সৃষ্টি হয়।
আধুনিক ই-লার্নিংয়ের প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. বদরুল হুদা খানের সভাপতিত্বে অনুষ্ঠিত পাঠ আলোচনায় অংশ নেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সেকান্দর চৌধুরী, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. মো. আবুল হাসেম, দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক রাশেদ রউফ, প্রথম আলোর উপ-বার্তা সম্পাদক ওমর কায়সার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. হেলাল উদ্দিন, বইয়ের অনুবাদক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক শাহাব উদ্দিন নীপু, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মো. শহীদুল হক, একই বিভাগের সহকারী অধ্যাপক রাজীব নন্দী প্রমুখ। যোগাযোগ চিন্তন কেন্দ্রের সংগঠক অনুরাধা চৌধুরীর উপস্থাপনায় এতে স্বাগত বক্তব্য প্রদান করেন অপর সংগঠক মারিফুল হাসান। প্রফেসর ড. মু. শেহাবুল হুদার সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন তার অধ্যাপক ফেরদৌস আহমেদ। খবর বিজ্ঞপ্তির।

x