দ্রুত মিয়ানমারে ফিরতে চান রোহিঙ্গারা

ইইউ প্রতিনিধি দলের সাথে বৈঠক

উখিয়া প্রতিনিধি

বুধবার , ১২ জুন, ২০১৯ at ৫:১৩ পূর্বাহ্ণ
46

উদ্বাস্তু জীবনের অবসান ঘটিয়ে দ্রুত মিয়ানমারে ফিরতে চান রোহিঙ্গারা। গতকাল ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে তারা এই দাবি জানান। রোহিঙ্গা নেতারা বলেন, যত দ্রুত সম্ভব ন্যূনতম অধিকারগুলোর নিশ্চয়তা নিয়ে তারা নিজ মাতৃভূমি রাখাইনে ফিরতে চান। এজন্য তারা বিশ্বসম্প্রদায়ের সহযোগিতা কামনা করেন।
গতকাল বেলা সাড়ে ১১টা থেকে শুরু হওয়া ঘণ্টাব্যাপী এই বৈঠকে নেতৃত্ব দেন ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকার কমিশনারের বিশেষ প্রতিনিধি ও সাবেক আইরিশ প্রধানমন্ত্রী অ্যামন গিলমার। বৈঠকে অ্যামন গিলমার ১৫ জন রোহিঙ্গা প্রতিনিধির কাছে মিয়ানমার আর্মির হত্যা, ধর্ষণ, নির্যাতন ও অগ্নিসংযোগের ঘটনা সম্পর্কে বিস্তারিত শোনেন। এর আগে প্রতিনিধিদলের সদস্যরা কুতুপালং ডি-৫ এ রোহিঙ্গাদের উৎপাদিত সাবান কারখানা ও টিভি টাওয়ার সংলগ্ন ঘুমধুম ট্রানজিট ক্যাম্প পরিদর্শন করেন।
আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস এন্ড হিউম্যান রাইটস এর চেয়ারম্যান মাস্টার মহিবুল্লাহ বলেন, রোহিঙ্গারা তাদের নিরাপত্তাসহ নানা বিষয় নিয়ে উদ্বিগ্ন। এতগুলো মানুষ একসাথে অবস্থান করায় কোনো ধরনের সামাজিক শৃংখলা নেই। তিনি বলেন, প্রতিনিধিরা বুধবার (আজ) মিয়ানমার সফরে যাবেন, তাই তারা আমাদের সমস্যাগুলো জানতে চেয়েছেন। আমরা নিরাপত্তার পাশাপাশি শিক্ষা, স্বাস্থ্য ও মৌলিক আচার আচরণ থেকে ছিটকে পড়ে রোহিঙ্গাদের পরবর্তী প্রজন্ম নষ্ট হয়ে যাওয়ার আশংকার কথা জানিয়েছি।
ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি, কুতুপালং ১-২ ক্যাম্পে ভারপ্রাপ্ত কর্মকর্তা, সিনিয়র সচিব মো. রেজাউল করিমসহ সরকারি কর্মকর্তা, জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধি এবং রোহিঙ্গা নেতারা উপস্থিত ছিলেন। পরে প্রতিনিধি দলের সদস্যরা রোহিঙ্গাদের সেবায় নিয়োজিত একাধিক স্থাপনা ঘুরে দেখেন।

x