দ্রুত ব্যবস্থা নিতে মেট্রোপলিটন চেম্বার সভাপতির আহ্বান

বন্দরমুখী সড়কে যানজট

শুক্রবার , ১২ জুলাই, ২০১৯ at ১১:৩১ পূর্বাহ্ণ
45

বন্দরমুখী সড়কে যানজট নিরসনে দ্রুত ব্যবস্থা নিতে আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি খলিলুর রহমান। গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে তিনি বলেন, বন্দরমুখী সড়কে তীব্র যানজটের কারণে আমদানি-রপ্তানি পণ্য পরিবহনে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে। এই অবস্থা চলতে থাকলে আমদানিকৃত পণ্য যথাসময়ে শিল্পাঞ্চলে পৌঁছাতে না পারলে উৎপাদন ব্যাহত হবে। অন্যদিকে রপ্তানিযোগ্য পণ্য বিশেষ করে গার্মেন্টস শিল্পের কন্টেইনার নির্ধারিত সময়ে জাহাজিকরণ সম্ভব না হলে বিদেশি ক্রেতা অর্ডার বাতিল করতে পারে। উভয় ক্ষেত্রে দীর্ঘ যানজটের কারণে বন্দরমুখী পণ্য যাওয়া এবং বন্দর থেকে খাসালকৃত পণ্য অফডক কিংবা শিল্পাঞ্চলে চলাচল ব্যাহত হলে আমদানি-রপ্তানি বাণিজ্য বড় ক্ষতির সম্মুখীন হবে।
তিনি বলেন, নিত্য প্রয়োজনীয় আমদানি পণ্য বাজারে পৌঁছতে না পারলে ক্রয়মূল্য বৃদ্ধির কারণে সাধারণ মানুষের জীবন যাত্রার ব্যয় বৃদ্ধি পাবে।
অতি বর্ষণে রাস্তায় জলবদ্ধতা, সিটি কর্পেরেশন, ওয়াসার খোঁড়াখুঁড়ির কারণে সড়কের বিভিন্ন জায়গায় গর্ত হয়েছে। এর ফলে বারিক বিল্ডিং থেকে সিমেন্ট ক্রসিং পর্যন্ত সড়ক প্রায় অর্ধেক হয়ে গেছে। ফলে বন্দর সংলগ্ন রাস্তায় সবসময় যানজট লেগে থাকে। তাই চলতি মাসে সড়কে খোঁড়াখুঁড়ি বন্ধ রাখার আহ্বান জানান তিনি।
এছাড়া বন্দরে জট কমানোর জন্য দিবারাত্রি বন্দর থেকে কন্টেইনার ডেলিভারির ব্যবস্থার জন্য প্রধানমন্ত্রীর ২৪/৭ নির্দেশনা অনুসরণ, আগ্রাবাদে সকল ব্যাংক শুক্র ও শনিবার খোলা থাকলে বন্দর, কাস্টম, সকল শিপিং কোম্পানি, সকল ফরওয়ার্ডার ২৪/৭ নির্দেশনা বাস্তবায়নে কাজ করলে বন্দর ও রাস্তার জট কমে আসবে। প্রেস বিজ্ঞপ্তি।

x