দেশের ৮০ শিক্ষা প্রতিষ্ঠানে হবে বঙ্গবন্ধুর ম্যুরাল

চট্টগ্রামের ৫ জেলায় হবে পাঁচটি

রতন বড়ুয়া

মঙ্গলবার , ২৪ সেপ্টেম্বর, ২০১৯ at ১০:৫৫ পূর্বাহ্ণ
135

সারাদেশের ৮০টি শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপন করা হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল। ২০২০ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে প্রতিটি জেলার একটি করে শিক্ষা প্রতিষ্ঠানে এই ম্যুরাল স্থাপনের উদ্যোগ নিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়-সাব কমিটি। গত ৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়-সাব কমিটির ৫২০-তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়-সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হকের সভাপতিত্বে বৈঠকে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর শাহেদা ইসলামসহ দেশের সবকয়টি শিক্ষাবোর্ডের চেয়ারম্যানবৃন্দ উপস্থিত ছিলেন।
শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনে সিদ্ধান্তের তথ্য আজাদীকে নিশ্চিত করেছেন বৈঠকে অংশ নেয়া চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর শাহেদা ইসলাম। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন ৫টি জেলার (চট্টগ্রাম, কঙবাজার ও তিন পার্বত্য জেলা) নির্বাচিত ৫টি শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন করা হবে বলেও জানান তিনি। বৈঠক সূত্রে জানা গেছে, সারাদেশের মোট ৮০টি ম্যুরালের মধ্যে ঢাকা শিক্ষাবোর্ডের অধীনে ১৬টি, রাজশাহী, যশোর ও মাদরাসা শিক্ষাবোর্ডের অধীনে ১০টি করে ৩০টি, কুমিল্লা ও দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে ৮টি করে ১৬টি, চট্টগ্রাম ও সিলেট শিক্ষাবোর্ডের অধীনে ৫টি করে ১০টি এবং বরিশাল ও ময়মনসিংহ শিক্ষাবোর্ডের অধীনে ৪টি করে ৮টি শিক্ষা প্রতিষ্ঠানে এ ম্যুরাল স্থাপন করা হবে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির ব্যবস্থাপনায় এসব ম্যুরাল তৈরি হবে। প্রতিটি ম্যুরাল নির্মাণে ২ লাখ টাকা বরাদ্দ ধরা হয়েছে। সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডগুলো এর খরচ বহন করবে। একই সাথে ম্যুরাল স্থাপনের লক্ষ্যে প্রতি জেলায় একটি করে শিক্ষাপ্রতিষ্ঠান বাছাই করে দেবে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড। শিক্ষাবোর্ডগুলোর প্রদত্ত তালিকা অনুসারে নির্বাচিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এসব ম্যুরাল নির্মাণ করা হবে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির ব্যবস্থাপনায় এসব ম্যুরাল নির্মাণের কাজ চলবে। তবে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড নির্মাণ কাজ তদারকি করবে।
এদিকে, বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনের লক্ষ্যে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন ৫ জেলা থেকে ৫টি শিক্ষাপ্রতিষ্ঠান বাছাইয়ে একটি কমিটি গঠন করেছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ। গত ১৮ সেপ্টেম্বর ৪ সদস্যের এ কমিটি গঠন করা হয়। শিক্ষাবোর্ডের সচিব এই কমিটির আহ্বায়ক। আর বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক, বিদ্যালয় পরিদর্শক ড. বিপ্লব গাঙ্গুলী ও সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ আব্দুল আজিজকে কমিটির সদস্য করা হয়েছে। কমিটি গঠনের তথ্য নিশ্চিত করে শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর শাহেদা ইসলাম আজাদীকে বলেন, চার সদস্যের এই কমিটি প্রতিটি জেলা থেকে একটি করে শিক্ষাপ্রতিষ্ঠান বাছাই করবে। কমিটি এরইমধ্যে কাজ শুরু করেছে। বাছাইকৃত শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা চূড়ান্ত হলেই সেটি আমরা আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির নিকট পাঠিয়ে দিব। আর শিক্ষাবোর্ডগুলোর কাছ থেকে নির্বাচিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর তালিকা পাওয়ার পর শীঘ্রই এসব ম্যুরাল নির্মাণের কাজ শুরুর কথা জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক।
গতকাল রাতে তিনি আজাদীকে বলেন, ২০২০ সালে সারাবছর ধরেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী পালন করা হবে। তবে জাতির জনকের জন্মদিন ১৭ মার্চের আগেই এসব ম্যুরাল তৈরির কাজ শেষ হবে বলে আমরা আশা প্রকাশ করছি।

x