দেনি দিদেরো : বিশ্বের প্রথম বিশ্বকোষ গ্রন্থের রূপকার

শুক্রবার , ৫ অক্টোবর, ২০১৮ at ৫:৩৮ পূর্বাহ্ণ
22

দেনি দিদেরো – ফরাসি বস্তুবাদী দার্শনিক ও লেখক। বিশ্বের প্রথম বিশ্বকোষের রূপকার হিসেবে সুপরিচিত তিনি। তাঁর প্রগতিমনস্ক জ্ঞানচর্চা, বস্তুবাদী দর্শন, আধুনিক চিন্তা ও মনন আঠারো শতকে শিল্প-সাহিত্য জগতে ব্যাপক প্রভাব ফেলেছিল। আজ তাঁর ৩০৫তম জন্মবার্ষিকী।
দেনি দিদেরোর জন্ম ১৭১৩ সালের ৫ অক্টোবর ফ্রান্সে। প্রাথমিক শিক্ষা নিয়েছেন জেসুইটদের কাছে। পরবর্তীকালে প্যারিসের দ্য হারকোর্ট কলেজে পড়াশোনা করেছেন। প্রথম জীবনে জীবিকা অর্জনে পেশা হিসেবে বেছে নিয়েছিলেন অনুবাদের কাজ। এর অল্প কিছুদিনের মধ্যেই শুরু করলেন গল্প লেখা, দর্শন চিন্তা বিষয়ক তাঁর কিছু রচনাও প্রকাশিত হতে থাকলো। কিন্তু সমালোচকদের তোপের মুখে ১৭৪৯ সালে লেখার জন্যেই দেনিকে জেল খাটতে হলো প্রায় তিন মাস। ছাড়া পেয়ে বিশ্বকোষ রচনার বিশাল কাজ হাতে নিলেন দেনি। প্রায় বিশ বছরের অক্লান্ত পরিশ্রম, পরম নিষ্ঠা, সযত্ন প্রয়াস আর অসাধারণ মেধার চূড়ান্ত ফসল ২৮ খণ্ডে রচিত বিশ্বকোষ – ফরাসি ভাষায় ‘অঁসিক্লোপেদি’ নামে বিখ্যাত বিশ্বের প্রথম এবং প্রামাণ্য বিশ্বকোষ। প্রথম খণ্ডটি রচিত হয়েছিল ১৭৫১ সালে, ১৭৭২ সালের মধ্যে বাকি সাতাশ খণ্ডের কাজ সমাপ্ত হয়। জানা যায়, ভলতেয়ার, রুশো প্রমুখ ব্যক্তিত্ব, সাহিত্যিক ও দার্শনিক এই কাজের সঙ্গে যুক্ত ছিলেন।
এছাড়া উপন্যাস, গল্প, শিল্প-সাহিত্য, সমালোচনা, দর্শনচিন্তা বিষয়ক গ্রন্থ, চিঠিপত্র প্রভৃতি রচনায় সমকালীন সমাজ এবং দেনির মেধা ও মননের চমৎকার প্রতিফলন লক্ষ করা যায়। তাঁর বিভিন্ন রচনার মধ্যে মনস্তাত্ত্বিক উপন্যাস ‘সন্ন্যাসিনী’, ব্যঙ্গধর্মী উপন্যাস ‘রামুর ভ্রাতুষ্পুত্র’ এবং ‘দার্শনিক চিন্তা’, ‘অজ্ঞতা সম্পর্কে প্রবন্ধ’ প্রভৃতি উল্লেখযোগ্য। ১৭৮৪ সালে দেনি দিদেরো প্রয়াত হন।

x