দৃষ্টিহীনদের জন্য ফেসবুকের বিশেষ ফিচার

শনিবার , ৩ আগস্ট, ২০১৯ at ৫:০৬ পূর্বাহ্ণ
29

দৃষ্টিহীনদের সুবিধার জন্য সব ছবিতে বর্ণনামূলক লেখা বা অটোমেটিক অল্টারনেটিভ টেক্সট ফিচার চালু করেছে ফেসবুক। ফেসবুকের পাশাপাশি ইন্সটাগ্রাম ও হোয়াটস অ্যাপেও এক রকম নিরবেই বিশেষ এই সুবিধাটি চালু করে সামাজিক যোগাযোগ মাধ্যমটি। তবে অল্টারনেটিভ টেঙট ফিচারের কারণে ফেসবুক ব্যবহারকারীরা মারাত্মক নিরাপত্তা ঝুঁকির মধ্যে পড়বেন বলে মনে করেন প্রযুক্তি বিশ্লেষকরা। এর সাহায্যে গ্রাহকদের অবস্থান চিহ্নিত করার পাশাপাশি সব ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়া সম্ভব বলেও জানান তারা।
জুলাই মাসের শুরুর দিকে ফেসবুকের সব ফিচার চালু থাকলেও টাইমলাইনে ছবি দেখতে না পাওয়ার অভিযোগ করেন বিশ্বের বিভিন্ন প্রান্তের ফেসবুক ব্যবহারকারীরা। শুধু ফেসবুকেই নয় একই সমস্যা দেখা দেয় ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপেও। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছবি দেখতে না পাওয়ায় বিভ্রাটে পড়েন এর ব্যবহারকারীরা।
পরে জানা যায়, ইন্সটাগ্রামসহ সব ছবিতে ছবির বর্ণনা সংযুক্তের কাজ করছে বৃহৎ আইটি প্রতিষ্ঠান ফেসবুক। আর এ কারণেই ছবি লোড না হওয়াসহ বিভিন্ন সমস্যার মুখোমুখি হন গ্রাহকরা। ফেসবুক বলছে, দৃষ্টিহীনদের জন্যই মূলত বিশেষ এই ফিচারটি চালু করেছে তারা। ছবি দেখতে না পেলেও ছবির বর্ণনা থেকে ছবিটি সম্পর্কে ধারণা পাবেন ব্যবহারকারী।

x