দুর্ঘটনাক্রমে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ স্পেনের যুদ্ধবিমানের

শুক্রবার , ১০ আগস্ট, ২০১৮ at ৮:০৯ পূর্বাহ্ণ
21

এস্তোনিয়ায় ন্যাটোর এক প্রশিক্ষণ মিশনে স্পেনীয় একটি যুদ্ধবিমান থেকে দুর্ঘটনাক্রমে একটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। গত মঙ্গলবার বিকালে এস্তোনিয়ার দক্ষিণপশ্চিমাঞ্চলের আকাশে এ ঘটনা ঘটেছে বলে এক বিবৃতিতে জানিয়েছে স্পেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর বিডিনিউজের।

স্বয়ংক্রিয়ভাবে ধ্বংস হয়ে যাওয়ার ক্ষমতাসম্পন্ন ওই এয়ার টু এয়ার ক্ষেপণাস্ত্রটিতে কোনো ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি বলে বিবৃতিতে বলা হয়েছে। কিন্তু এস্তোনিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, তারা ক্ষেপণাস্ত্রটির অবশিষ্টাংশের খোঁজে তল্লাশি চালাচ্ছে। স্পেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, লিথুয়ানিয়াভিত্তিক স্পেনের একটি ইউরোফাইটার দুর্ঘটনাক্রমে একটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে, এতে কোনো ক্ষয়ক্ষতি হয়নি। এয়ার টু এয়ার ক্ষেপণাস্ত্রটি কোনো বিমানকে আঘাত করেনি। প্রকৃতপক্ষে কী ঘটেছে তা বের করতে তদন্ত শুরু করা হয়েছে। প্রকাশিত খবরে জানা গেছে, ক্ষেপণাস্ত্রটিতে ১০ কেজি বিস্ফোরক ছিল এবং এটি এস্তোনিয়ার তার্তু শহরের ৪০ কিলোমিটার উত্তরে গিয়ে পড়েছে বলে ধারণা করা হচ্ছে। ঘটনার সময় ন্যাটোর বাল্টিক এয়ার পুলিশিং মিশনের অংশ হিসেবে প্রশিক্ষণে দুটি স্পেনীয় যুদ্ধবিমান ও দুটি ফরাসি যুদ্ধ বিমান অংশ নিচ্ছিল।

বুধবার ন্যাটোর মহাসচিব ইয়েন্স স্টোলটেনবার্গ এস্তোনিয়ার প্রধানমন্ত্রী ইউরি রাতাসকে সব ধরনের সহযোগিতার প্রস্তাব দিয়েছেন। এক বিবৃতিতে ন্যাটোর এক মুখপাত্র বলেছেন, সব মিত্রকে প্রতিরক্ষা দিতে ন্যাটো প্রতিশ্রুতিবদ্ধ এবং (ন্যাটো) বাল্টিক অঞ্চলের আকাশকে নিরাপদ রাখতে পাহারা দিয়ে যাবে।

এর আগে এক ফেসবুক পোস্টে এ ঘটনাকে ‘ভীতিকর’ ও ‘অত্যন্ত দুঃখজনক’ বলে মন্তব্য করেছিলেন প্রধানমন্ত্রী রাতাস। ওই পোস্টে তিনি লিখেছেন, এটি অত্যন্ত গুরুতর ঘটনা। আমরা অত্যন্ত উদ্বিগ্ন। খোদাকে ধন্যবাদ, এ ঘটনার ফলে কেউ জখম হয়েছেন এমনটি জানা যায়নি। এ ধরনের আর কোনো ঘটনা ফের ঘটবে না এটি নিশ্চিত করার জন্য এস্তোনিয়ার প্রতিরক্ষা বাহিনী সব ধরনের উদ্যোগ নেবে এ বিষয়ে নিশ্চিত আমি।

x