দুবাই টেস্টে জয়ের পাল্লা পাকিস্তানের দিকেই

স্পোর্টস ডেস্ক

বৃহস্পতিবার , ১১ অক্টোবর, ২০১৮ at ১০:৫৩ পূর্বাহ্ণ
10

দু্‌বাইয়ে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের চতুর্থ দিন শেষে অস্বস্তিতে অস্ট্রেলিয়া। নিজেদের প্রথম ইনিংসে অভিষেক হওয়া পাকিস্তানের অফ-স্পিনার বিলাল আসিফের ঘূর্ণিতে কুপোকাত হয়েছে অজিরা। লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে নিজেদের রানটা আরও বাড়িয়ে নিয়েছে পাকিস্তান। অস্ট্রেলিয়ার সামনে টার্গেট দাঁড়িয়েছে ৪৬২ রান। শেষ দিনে আরও ৩২৬ রান দরকার অজিদের, হাতে আছে ৭ উইকেট। তাতে জয়ের পাল্লা ঝুঁকে আছে পাকিস্তানের দিকেই। আগে ব্যাটিংয়ে নেমে পাকিস্তান ১৬৪.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে তোলে ৪৮২ রান। নিজেদের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া ৮৩.৩ ওভারে অলআউট হওয়ার আগে করে ২০২ রান। দ্বিতীয় ইনিংস ঘোষণার আগে পাকিস্তান ৬ উইকেটে তোলে ১৮১ রান। তাতে অস্ট্রেলিয়ার সামনে টার্গেট দাঁড়ায় ৪৬২। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে চতুর্থ দিন শেষে অজিরা ৫০ ওভারে ৩ উইকেট হারিয়ে তুলেছে ১৩৬ রান।
প্রথম ইনিংসে পাকিস্তানের হয়ে সেঞ্চুরি হাঁকান দীর্ঘদিন পর জাতীয় দলে ফেরা ওপেনার মোহাম্মদ হাফিজ। ২০৮ বলে ১৫টি বাউন্ডারিতে করেন ১২৬ রান। আরেক ওপেনার ইমাম উল হক করেন ৭৬ রান। নিজের প্রথম টেস্ট সেঞ্চুরি করেন হারিস সোহেল। তার ব্যাট থেকে আসে ১১০ রান। আসাদ শফিকের ব্যাট থেকে আসে ৮০ রান। এছাড়া আজহার আলি ১৮, বাবর আজম ৪, সরফরাজ আহমেদ ১৫ রান করেন। অস্ট্রেলিয়ার পিটার সিডল তিনটি, নাথান লিয়ন দুটি, মিচেল স্টার্ক একটি, হল্যান্ড একটি আর লাবুচানে নেন একটি করে উইকেট। নিজেদের প্রথম ইনিংসে ১৪২ রানের ওপেনিং জুটি গড়েন অস্ট্রেলিয়ার উসমান খাজা এবং অভিষিক্ত অ্যারন ফিঞ্চ। খাজা ৮৫ আর ফিঞ্চ ৬২ রান করেন। পরের ৬০ রানের মধ্যেই অলআউট হয় অস্ট্রেলিয়া। মিচেল মার্শ, শন মার্শ, ট্রেভিস হেড, টিম পেইনরা কেউ দলকে টেনে তুলতে পারেননি। পাকিস্তানের হয়ে ২১.৩ ওভারে ৩৬ রান দিয়ে একাই ৬টি উইকেট নিয়ে অজিদের ব্যাটিং ধসিয়ে দেন অভিষেক হওয়া অফব্রেক বোলার বিলাল আসিফ। বাকি চারটি উইকেট নিয়েছেন নবম টেস্ট খেলতে নামা পেসার মোহাম্মদ আব্বাস।
বড় লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে পাকিস্তান। আগের ইনিংসে সেঞ্চুরি করা মোহাম্মদ হাফিজ ফেরেন ব্যক্তিগত ১৭ রান করে। তৃতীয় দিন শেষের দিকে নাইটওয়াচম্যান হিসেবে নামা বিলাল আসিফ ফেরেন কোনো রান না করেই। দিনের শেষ ওভারে বিদায় নেন আজহার আলি (৪)। ২৩ রানে অপরাজিত থেকে চতুর্থ দিন ব্যাটিংয়ে নামা আরেক ওপেনার ইমাম উল হক আউট হওয়ার আগে করেন ৪৮ রান। গত ইনিংসের আরেক সেঞ্চুরিয়ান হারিস সোহেল ৩৯ রান করে বিদায় নেন। ৪১ রান আসে আসাদ শফিকের ব্যাট থেকে। আর ২৮ রানে অপরাজিত থাকেন বাবর আজম। অস্ট্রেলিয়ার হল্যান্ড তিনটি আর নাথান লিয়ন দুটি উইকেট নেন। ৪৬২ রানের বিশাল টার্গেটে ব্যাটিংয়ে নেমে শুরুটা অস্ট্রেলিয়া দারুণ করে। দলীয় ৮৭ রানে ফেরেন ব্যক্তিগত ৪৯ রান করা অ্যারন ফিঞ্চ।
স্কোরবোর্ডে কোনো রান যোগ না হতেই বিদায় নেন শন মার্শ এবং মিচেল মার্শ। আরেক ওপেনার উসমান খাজা ৫০ এবং ট্রেভিস হেড ৩৪ রানে অপরাজিত থেকে শেষ দিন দলকে বাঁচাতে ব্যাট হাতে নামবেন। এরই মধ্যে ৪৮ রানের জুটি গড়েছেন তারা। পাকিস্তানের হয়ে তিনটি উইকেটই নিয়েছেন মোহাম্মদ আব্বাস।

x