দুবাইতে প্রবাসী সাংবাদিক সমিতির অভিষেক

আবদুস শাকুর, শারজাহ (আরব আমিরাত) থেকে

মঙ্গলবার , ২৬ ফেব্রুয়ারি, ২০১৯ at ৬:১২ অপরাহ্ণ
95

সংযুক্ত আরব আমিরাতের দুবাইস্থ রামাদা হোটেলের হলরুমে প্রবাসী সাংবাদিক সমিতি (প্রসাস)-এর অভিষেক অনুষ্ঠিত হয় গত ২৪ ফেব্রুয়ারি রবিবার রাতে।

প্রসাস-এর সভাপতি সাইফুল ইসলাম তালুকদারের সভাপতিত্বে এবং সংগঠনের উপদেষ্টা মাহাবুব হাসান হদয় ও সাধারণ সম্পাদক আবদুল মান্নানের যৌথ সঞ্চালনায় অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন দৈনিক ভোরের কাগজের সম্পাদক ও ঢাকা প্রেস ক্লাবের কোষাধ্যক্ষ শ্যামল দত্ত।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন দুবাইতে বাংলাদেশ কনস্যুলেটের ভাইস কনসাল মোজাফফর হোসেন, বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি শাহাজাদা মহিউদ্দিন, চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি বখতিয়ার সাঈদ ইরান,
শেখ ফরিদ আহমেদ সিআইপি।

পবিত্র কোরান তেলাওয়াত শেষে বাংলাদেশ ও আমিরাতের জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুুষ্ঠানের সূচনা হয়। অনুষ্ঠানে ভাষা শহীদ, শহীদ মুক্তিযোদ্ধা, পিলখানা হত্যাকাণ্ড ও ঢাকার চকবাজারের অগ্নিকাণ্ডে নিহত সকল শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

সংযুক্ত আরব আমিরাত প্রবাসী বাংলাদেশী সাংবাদিকদের ঐতিহ্যবাহী সংগঠন ‘প্রবাসী সাংবাদিক সমিতি (প্রসাস)-এর অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত বলেন, ‘প্রবাসী, কৃষক এবং পোশাক শ্রমিকরা বাংলাদেশের আসল সম্পদ। তাদের দেশপ্রেম, কর্তব্যনিষ্ঠা ও শ্রমের ওপর বাংলাদেশ দাঁড়িয়ে আছে। তাই কোনোভাবেই প্রবাসীদের অবহেলা করার সুযোগ নেই।’

তিনি বাংলাদেশের বিমানবন্দরে প্রবাসীদের হয়রানি প্রসঙ্গে বলেন, ‘দেশ দাঁড়িয়ে আছে প্রবাসীদের রেমিটেন্স ও গার্মেন্টস শ্রমিকের ওপর। অথচ সেই রেমিটেন্স যোদ্ধারাই বিমানবন্দরে হয়রানির শিকার হচ্ছেন।’

তিনি আরো বলেন, ‘আপনারা যারা প্রবাসে সাংবাদিকতা করছেন তারা বিশেষ করে প্রবাসীদের সুখ-দুঃখ তুলে ধরুন।’

তিনি আরব আমিরাত ও বাংলাদেশের আইন-কানুনকে মেনে চলার জন্য প্রবাসীদের উদ্বুদ্ধ করার আহ্বান জানান।

ভোরের কাগজ সম্পাদক সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার ও অপব্যবহার রোধে সচেষ্ট থেকে সাইবার ক্রাইম হতে দূরে থাকারও পরামর্শ দেন এবং প্রবাসে দেশের সম্মান বৃদ্ধিতে সাংবাদিকদের কাজ করার আহ্বান জানান।

তিনি ১০ বছর মেয়াদী পাসপোর্ট প্রদান, বিনা খরচে রেমিট্যান্স প্রেরণসহ প্রবাসীদের অন্যান্য সমস্যাদি দ্রুত সমাধান করার জন্যও সরকারের প্রতি আহ্বান জানান।

অনুুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রসাস-এর সহ-সভাপতি ইকবাল বকুল।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের প্রধান উপদেষ্টা মুহাম্মদ নুরুল আবছার তৈয়বী, প্রকৌশলী আবু নাসের, অধ্যাপক আবদুস সবুর, বাংলাদেশ সমিতি শারজাহর সাবেক সভাপতি হাজী শরাফত আলী, কাজী মোহাম্মদ আলী, মোহাম্মদ জাহাঙ্গীর আলম, আলমগীর আলম, মাওলানা ফজলুল কবির চৌধুরী, প্রকৌশলী মহিউদ্দিন ইকবাল, আবুল কাসেম, নাসিম উদ্দিন আকাশ, মোহাম্মদ নুরুল আবছার, শিমুল মোস্তাফা, কাউসার নাজ, সাঈদা দিবা, ফরিদ রেজা, মোহাম্মদ মোক্তার হোসেন, তাহের ভুইঞা, গিয়াস উদ্দিন সিকদার, জাহাঙ্গীর আলম, প্রকৌশলী মিজানুর রহমান, সালাউদ্দিন বাপ্পী, শওকত আলী মোল্লা, আনছারুল হক, মীর আহমেদ প্রমুখ।

শেষে প্রধান অতিথি শ্যামল দত্ত প্রবাসী সাংবাদিক সমিতির নবগঠিত কমিটির নেতৃবৃন্দকে শপথ বাক্য পাঠ করান।

x