দুই অপারেটিং সিস্টেমের ট্যাবলেট?

বুধবার , ৩ অক্টোবর, ২০১৮ at ১০:৪৩ পূর্বাহ্ণ
24

এক টিকেটে দুই সিনেমার বিষয়টি বেশ প্রচলিত। এবার হয়তো গুগলের পণ্যেও এমন কিছু দেখা যাবে। সামনেই নিজেদের এক ট্যাবলেটে দুই অপারেটিং সিস্টেম চালানোর ব্যবস্থা আনতে পারে মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি। খবর বিডিনিউজের।
গুগলের প্রথম ক্রোম অপারেটিং সিস্টেমভিত্তিক ট্যাবলেট ‘পিক্সেল স্লেট’ এই অপারেটিং সিস্টেমের সঙ্গে উইন্ডোজ ১০ বুটিংও সমর্থন করতে পারে, এর ফলে এই ডিভাইসটিতে একসঙ্গে দুটি অপারেটিং সিস্টেম চলতে পারবে।
ক্রোম ওএস হচ্ছে গুগলের বানানো ‘লিনাঙ’ কার্নেলভিত্তিক একটি অপারেটিং সিস্টেম। এতে গুগল ক্রোম ব্রাউজারকেই প্রাথমিক ওয়েব অ্যাপ্লিকেশন সমর্থনের জন্য এর প্রধান ইউজার ইন্টারফেস হিসেবে ব্যবহার করা হয়।
প্রযুক্তি সাইট উইন্ডোজ লেটেস্ট-এর প্রতিবেদনে বলা হয়, “প্রতিষ্ঠানটি আগামিতে ‘পিক্সেলবুক’-এ উইন্ডোজ ১০ চালানোর সুযোগ দিতে পারে। এর মানে হচ্ছে গুগল পিক্সেলবুক-এ শীঘ্রই মাইক্রোসফট উইন্ডোজ ১০ চালানো যাবে।”
গুগলের ‘অল্টওএস’ ‘প্রজেক্ট ক্যাম্পফায়ার’ নামেও পরিচিত। এটি ক্রোম ওএস-এর জন্য একটি ডুয়াল-বুট পরিবেশ তৈরি করার প্রকল্পের জন্য অভ্যন্তরীণ নামও হতে পারে। খবরে বলা হয়, গুগল ‘গোপনে অল্টওএস-এর নাম ডুয়াল বুট’ করে দিয়েছে। এর মাধ্যমে এই প্রকল্প যে দুটি অপারেটিং সিস্টেমের ডুয়াল-বুটিং নিয়ে তা নিশ্চিতই বলা যায়।

x