‘দায়িত্বশীল মা-ই পারেন সমৃদ্ধশালী সমাজ গড়তে’

বিশ্ব মা দিবসে নানা আয়োজন

আজাদী ডেস্ক

সোমবার , ১৪ মে, ২০১৮ at ৬:২৬ পূর্বাহ্ণ
70

চিটাগাং উইম্যান চেম্বার
চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে গতকাল ১৩ মে বিশ্ব মা দিবস উপলক্ষে আয়োজন করা হয় মায়ের হাতের রান্না প্রতিযোগিতা। চিটাগাং উইম্যান চেম্বারের সেমিনার হলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য সাবিহা নাহার বেগম এমপি।
প্রধান অতিথি বলেন, মহান সৃষ্টিকর্তা মাকে অনন্য যোগ্যতা দিয়ে সৃষ্টি করেছেন। যা পৃথিবীর কারো মাঝে নেই। দায়িত্বশীল মা-ই পারেন একটি সমৃদ্ধশালী সমাজ গড়তে। পারেন সৃমদ্ধশালী জাতি ও দেশ উপহার দিতে। সভাপতির বক্তব্যে চিটাগাং উইম্যান চেম্বারের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট ও প্রেসিডেন্ট ইনচার্জ আবিদা মোস্তফা বলেন, আমাদের প্রত্যেকের জীবনে মায়ের অবদান অনস্বীকার্য। আমরা যেনো প্রত্যেকে প্রত্যেকের মাকে যথাযোগ্য মর্যাদা প্রদান করি। অনুষ্ঠানের শুরুতেই আয়োজন করা হয়, মায়ের হাতের রান্না প্রতিযোগিতা। প্রতিযোগিতায় মোট ১৪ জন প্রতিযোগী অংশগ্রহণ করেন। এদের মাঝে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হন যথাক্রমে- লাকী আক্তার, রোকসানা বেগম, সাবিনা কাইয়ুম। প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন আবিদা মোস্তফা, জেসমিন আক্তার, গুলশানা আলী, নিশাত ইমরান ও রেখা আলম চৌধুরী। এছাড়া মা দিবসের অনুভূতি প্রকাশ করেন সাহানা আলম, রুবামা শারমিন, নুর আক্তার জাহান, ফরিদা জামান মিনু, পারভীন আক্তার চৌধুরী, চৌধুরী জুবাইরা সাকী, পারভীন হায়দার, পারভীন আক্তার, লাকী আক্তার, রোকসানা বেগম, উম্মেল ওয়ারা মাহেনুর, সাহিন কলি, রোকেয়া রহমান রিপু, সাবিনা কাইয়ুম, বেবী হাসান। এছাড়া মাকে নিয়ে কবিতা আবৃত্তি করেন চিটাগাং উইম্যান চেম্বার পরিচালক সুলতানা নুর জাহান রোজী, পরিচালক মোস্তারী মোর্শেদ স্মৃতি ও সদস্য সায়রা বানু রৌশনী। বক্তব্য রাখেন চিটাগাং উইম্যান চেম্বারের ভাইস-প্রেসিডেন্ট জেসমিন আক্তার, পরিচালক গুলশানা আলী, পরিচালক নিশাত ইমরান, প্রাক্তন পরিচালক রেখা আলম চৌধুরী।
বিজয়কেতন
জীবন যুদ্ধে অত্যন্ত প্রতিকূল পরিবেশ মোকাবেলা করে নিজের প্রতিনিয়ত অভাব অভিযোগ মোকাবেলা করে সন্তানকে শত দুঃখ কষ্টের মাঝেও সাফল্যের শিখরে তুলতে সক্ষম হয়েছেন এমন অদম্য ৪ সংগ্রামী মা’কে সম্মাননা প্রদানের মধ্য দিয়ে বিশ্ব মা দিবস পালন করেছে সামাজিক সংগঠন বিজয়কেতন। গতকাল দুপুরে চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ মিলনায়তনে বিজয়কেতনের উদ্যোগে ‘সংগ্রামী মা সম্মাননা অনুষ্ঠান-২০১৮’ অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৮নং শুলকবহর ওয়ার্ড কাউন্সিলর ও বিজয়কেতন প্রতিষ্ঠাতা ও প্রধান উপদেষ্টা মোহাম্মদ মোরশেদ আলমের সভাপতিত্বে ও বিজয়কেতন সাধারণ সম্পাদক রিয়া দাশ চায়না এবং সদস্য মেহেরুন জেসীর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ মোহাম্মদ আবুল হাসান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মহিলা সমিতি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আনোয়ারা বেগম, হোসেন আহম্মদ চৌধুরী সিটি কর্পোরেশন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ রেহেনা খানম, মাছরাঙ্গা টেলিভিশনের চট্টগ্রাম ব্যুরো চিফ তাজুল ইসলাম, খুলশী থানা ওসি (তদন্ত) মহিবুর রহমান, চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক এম.এ হাশেম, কর্পোরেট ক্রিয়েটিভ ডিরেক্টর আনোয়ার হোসেন, ফ্যাশন ডিজাইনার আইভি হাসান। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি নুর নাহার ফুলু, সহ-সভাপতি ফরিদা আক্তার, সহ-সভাপতি নুরজাহান আক্তার, যুগ্ম সাধারণ সম্পাদক কামরুন নাহার রেখা, সাংগঠনিক সম্পাদক সাবরিনা ইসলাম মিশন, দপ্তর সম্পাদক লুৎফুর নাহার রিতা, অর্থ সম্পাদক মাহফুজা সুলতানা, প্রচার সম্পাদক আমেনা আক্তার কলি, সাংস্কৃতিক সম্পাদক নাহিদা ইয়াছমিন লাভলি, সদস্য শামসুন্নাহার, আফজালুল বিনতে মতিন, সাফিনা কাদেরী সহ প্রমুখ। অনুষ্ঠানে চারজন মাকে বিশেষ সম্মাননা স্মারক প্রদান করেন প্রধান অতিথি অধ্যক্ষ মোহাম্মদ হাসান।
সম্মিলিত মানবিক জাগরণ
ফেসবুক ভিত্তিক সংগঠন সম্মিলিত মানবিক জাগরণ (সমাজ) নগরীর সিআরবি’র একটি রেস্টুরেন্টে পরিবার থেকে বঞ্চিত বয়স্ক ৭৫ জন মাকে নিয়ে আয়োজন করে মা উৎসব। অনুষ্ঠানে নগর মহিলা আওয়ামী লীগ সভানেত্রী হাসিনা মহিউদ্দিন, কাউন্সিলর নিলু নাগ, ডা. প্রীতি বড়ুয়া, ডা. সজীব তালুকদার, ডা. লিটন দাশ, ডা. সুমন ধর, নারী নেত্রী দীনা জালাল, সমাজসেবী কনক বিশ্বাস তুলি প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন এডভোকেট শুভাশীষ শর্মা। সমন্বয়ক অনুপম দেবনাথ জানান, প্রায় ১ মাস নগরীর বিভিন্ন স্পটে ঘুরে সংগঠনের ১৭ জনের একটি টিমের সদস্যরা সুবিধাবঞ্চিত ও পরিবার থেকে বিচ্ছিন্ন বয়স্ক এ মহিলাদের যাবতীয় তথ্যাদি সংগ্রহ করেন এবং সর্বশেষ গতকাল মা দিবসে তাদের সম্মান জানানো হয়। তিনি আরো জানান, সকাল ১০ টায় এ মায়েদের পুষ্পস্তবক দিয়ে বরণ করা হয়।
এরপর তাদের নিয়ে ছিল নানা আয়োজন। ৫জন বিশেষজ্ঞ চিকিৎসক তাদের চিকিৎসা সেবা দেন। প্রত্যেককে ৬মাসের ওষুধ প্রদান করা হয়। এছাড়াও তাদের মাঝে ছাতা, শাড়িসহ নিত্য ব্যবহার্য নানা জিনিষ প্রদান করা হয়। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এডভোকেট রুবেল কুমার দেব অপু, রাজিব দত্ত প্রমুখ।

x