তেইশ বছরেও বিচার পায়নি তারা

৩৫ কাঠুরিয়া হত্যাকাণ্ড

খাগড়াছড়ি প্রতিনিধি

মঙ্গলবার , ১০ সেপ্টেম্বর, ২০১৯ at ৭:১৫ পূর্বাহ্ণ
37

‘১৯৯৬ সালের ৯ সেপ্টেম্বর রাঙামাটির পাকুয়াখালীতে ৩৫জন কাঠুরিয়া হত্যার দীর্ঘ ২৩ বছর পেরিয়ে গেলেও হত্যাকারীদের কোন বিচার না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে বিচারের দাবি জানানো হয় । বিচারহীনতার সংস্কৃতির কারণে পাহাড়ে খুন, অপহরণ, চাঁদাবাজি বন্ধ করা সম্ভব হচ্ছে না দাবি করে পাহাড় থেকে অস্ত্র উদ্ধারসহ সন্ত্রাসীদের নির্মূল করার পাশাপাশি পাকুয়াখালী গণহত্যার তদন্ত প্রক্রিয়া শুরুসহ নিহতের পরিবারদের ক্ষতিপূরণ প্রদানের দাবি জানান পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ । এ উপলক্ষে খাগড়াছড়িতে আয়োজিত বিক্ষোভ মিছিল ও মানববন্ধনে এসব কথা বলেন বক্তারা । এসময় বক্তারা আরো বলেন , কাঠুরিয়া গণহত্যার পর কাঠুরিয়ার পরিবার ও স্বজনরা বিচার না পেয়ে চরম হতাশা ও বর্তমানে মানবেতর জীবন যাপন করছে।
সোমবার সকালে খাগড়াছড়ি সদর উপজেলা মাঠ থেকে শুরু করে একটি বিক্ষোভ মিছিল শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে শাপলা চত্বরে এসে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করে। মানববন্ধন থেকে গণহত্যার বিচার দাবি করে অবিলম্বে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের সরকারীভাবে ক্ষতিপূরন ও পুনর্বাসন করার দাবি জানানো হয়। সংগঠনটির খাগড়াছড়ি জেলার সভাপতি মোঃ আসাদুল্লাহ আসাদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শাহাদৎ হোসেন কায়েশের সঞ্চালনায় সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংগঠনের সাবেক কেন্দ্রীয় সভাপতি ইঞ্জিঃ আব্দুল মজিদ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি ও বাঘাইছড়ি উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল কাইয়ুম,পাকুয়াখালী গণহত্যার লাশ শনাক্তকারী আব্দুল হাকিম, ৩৫ গণহত্যার সময় বেঁচে ফেরা একমাত্র কাঠুরিয়া মোঃ ইউনুছ মিয়া, পার্বত্য বাঙ্গালি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা সিনিয়র সহ-সভাপতি সুমন আহমেদ, সহ-সভাপতি মোঃ জালাল আহমেদ প্রমুখ।
এসময় জেলা সিনিয়র সহ সভাপতি মোঃ রবিউল হোসেন,সহ-সাধারণ সম্পাদক মোঃ শামীম হোসেন, সোহেল রানা, সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ মমিনুল ইসলাম,দীঘিনালা উপজেলা আহবায়ক আল আমিন, রামগড় উপজেলা সদস্য সচিব রায়হান উপস্থিত ছিলেন।

x