তারুণ্যের উচ্ছ্বাসের তিনদিনের কবিতাময় আয়োজন

রবিবার , ২৫ নভেম্বর, ২০১৮ at ৭:০৯ পূর্বাহ্ণ
20

নগরীর শিল্পকলা একাডেমি মুক্তমঞ্চে বাচিক শিল্প চর্চার কেন্দ্র ‘তারুণ্যের উচ্ছ্বাস’ আয়োজিত তিনদিনের কবিতা উৎসব গতকাল শনিবার শেষ হয়েছে। বর্ণিল এ উৎসবটি উৎসর্গ করা হয়েছে মুক্তিযোদ্ধা রমা চৌধুরী এবং আবৃত্তিশিল্পী রণজিৎ রক্ষিতের স্মৃতির প্রতি। আর তাই গতকাল সমাপনী দিনের আয়োজনে ছিল এই দুই গুণী মানুষকে নিবেদন করে দুইটি পরিবেশনা।
বিকেল ৫ টায় অনুষ্ঠান শুরু হয় তারুণ্যের উচ্ছ্বাস সদস্যদের বৃন্দ পরিবেশনার মধ্য দিয়ে। এরপর মঞ্চে সদ্যপ্রয়াত আবৃত্তিশিল্পী রণজিৎ রক্ষিতকে নিবেদন করে তাঁর প্রিয় কবিতাগুলো নিয়ে ‘অবনী, বাড়ী আছো?’ শিরোনামের পরিবেশনা পরিবেশিত হয়। আবৃত্তিশিল্পী সোহেল আনোয়ারের সঞ্চালনায় এ পর্বে আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী অঞ্চল চৌধুরী, ফারুক তাহের, মশরুর হোসেন, প্রণব চৌধুরী, জাভেদ হোসেন, মুজাহিদুল ইসলাম, সঞ্জয় পাল, শুভাশীষ শুভ এবং সাইদুর রহমান। অতিথি শিল্পী ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী হাসান আরিফ। কথামালায় অংশ নেন নাট্যজন ড. কুন্তল বড়ুয়া। এপর্বে শিল্পীরা পরিবেশন করেন নির্ঝরের স্বপ্নভঙ্গ- রবীন্দ্রনাথ ঠাকুর, বঙ্গভূম- শরৎকুমার, ঘুষ-সুবোধ সরকার, অমলকান্তি-নীরেন্দ্রনাথ চক্রবর্ত্তী, নেশা-মোফাজ্জল করিম, হযরত-কাজী নজরুল ইসলাম, কপোতাক্ষ নদ-মাইকেল মধুসুদন দত্ত, আফ্রিকার প্রেমের কবিতা- নির্মলেন্দু গুণসহ বেশকিছু কবিতা।
এরপর ছিল মুক্তিযোদ্ধা ও সাহিত্যিক রমা চৌধুরীর জীবনভিত্তিক লেখা নিয়ে বিশেষ পরিবেশনা ‘একাত্তরের জননী’। সাংবাদিক মুন্নী সাহার সঞ্চালনায় এপর্বে অংশ নেন আবৃত্তিশিল্পী আয়েশা হক শিমু, শুভ্রা বিশ্বাস, মিলি চৌধুরী, তৈয়বা জহির আরশি, শ্রাবণী দাশগুপ্তা, মৌসুমী চক্রবর্ত্তী, লুবাবা ফেরদৌসি সায়কা, সেজুঁতি দে। কথামালায় অংশ নেন প্রকাশক আলাউদ্দীন খোকন এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী হাসান আরিফ। এ পর্বে শিল্পীরা পাঠ ও কথামালায় মুক্তিযোদ্ধা বীরাঙ্গনা রমা চৌধুরীর জীবনের বিভিন্ন দিক ও সংগ্রামের কথা তুলে ধরেন। সবশেষ আকাশে রঙিন ফানুস উড়িয়ে উৎসবের সমাপ্তি হয়। তারুণ্যের উচ্ছ্বাসের তিনদিনের এ উৎসবের সহযোগিতায় ছিল ভারতীয় সহকারী হাই কমিশন চট্টগ্রাম, ম্যক্স গ্রুপ, এসকেএফ এবং পিএইচপি ফ্যামিলি। প্রচার সহযোগী হিসেবে ছিল এটিএন নিউজ, দৈনিক আজাদী এবং বাংলানিউজটুয়েন্টিফোরডটকম। প্রেস বিজ্ঞপ্তি।

x