তথ্য প্রযুক্তির যুগে গাড়ি চলে ট্রাফিকের হাত ইশারায়

রবিবার , ২৫ আগস্ট, ২০১৯ at ১০:২০ পূর্বাহ্ণ
11

বাংলাদেশ যতই রোল মডেল হোক না কেন গাড়ি চলে ট্রাফিকের হাত ইশারায়। বিশ্বের চেয়ে আমরা এখনো গাড়ি চলাচলের সড়ক যোগাযোগে পিছিয়ে আছি। কারণ উন্নত প্রযুক্তি বাংলাদেশে নেই বললেই চলে।
সড়কে গাড়ি চলবে লাইটের ইশারায়। চারিদিকে থাকবে সিসিটিভি ক্যামেরা। ক্যামেরার সাহায্যে ধরা হবে আইন অমান্যকারী সড়কে ক্রস লাইনে ড্রাইভারকে। দুর্ঘটনা কমে আসবে। পরিবারের হাল ধরা কর্তা সড়ক দুর্ঘটনায় মারা যাবে না। কিন্তু দেখা যায়, প্রতিবছর বহু মানুষ মারা যায় সড়ক দুর্ঘটনায়। এতে কোন প্রতিকার দেখা যায় না।
প্রতিদিন সংসদে আইন পাস হয় সড়কে কেউ দুর্ঘটনায় মারা গেলে টাকা পাওয়া যাবে এবং ড্রাইভারের জেল হবে। এটা না করে এমন আইন করুন যাতে কেউ সড়ক দুর্ঘটনায় প্রাণ না হারায়। উন্নত বিশ্বে দেখুন ১০০ মাইল বেগে চালালে তাকে ফাইন দিতে হয়। বেগ থাকতে হবে ১২০ মাইল। কারণ রাস্তাগুলো সেই রকম।
আমাদের দেশের রাস্তাগুলো সকালে এসে ঠিক করলে, আবার কিছুক্ষণ পরে দেখা যায় রাস্তাগুলো খুঁড়ে ফেলেছে। এ রকম আইনি ব্যবস্থা। তথ্য প্রযুক্তির যুগে গাড়ি চলবে লাইটের ইশারায়। ট্রাফিকের হাত দুটো দিয়ে ইশারা নয়। বড় বড় ফ্লাইওভার হচ্ছে, বড় বড় ব্রিজ হচ্ছে, কিন্তু আসল কাজ কিছুই হয় না। তথ্য প্রযুক্তির যুগে গাড়ি চলবে লাইটের ইশারায়।
– রাজীব হোড়, যুধিষ্ঠির মহাজন বাড়ি, দক্ষিণ কাট্টলী, চট্টগ্রাম।

x