ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু

শুক্রবার , ১১ জানুয়ারি, ২০১৯ at ৫:১৭ পূর্বাহ্ণ
24

৭২টি দেশের ২১৮টি চলচ্চিত্রের প্রদর্শনী নিয়ে গতকাল শুরু হয়েছে সপ্তদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ প্রতিপাদ্যে ৯ দিনব্যাপী এ চলচ্চিত্র উৎসব চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত।
তুরস্ক ও জর্ডানের যৌথ প্রযোজনায় নির্মিত চলচ্চিত্র ‘দ্য গেস্ট’ প্রদর্শনীর মধ্য দিয়ে উৎসব উদ্বোধন হয়। এটি পরিচালনা করেছেন তুরস্কের আন্দাজ হাজানেদারগুল। উৎসবের নির্বাচিত চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে কয়েকটি সেশনে ভাগ করে। এগুলো হলো এশিয়ান কম্পিটিশন, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানোরমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেসন ফিল্ম, স্প্রিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইনপিপেন্ডট ফিল্ম এবং উইমেন্স ফিল্মস। কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তন ও প্রধান মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা, আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন এবং যমুনা ব্লকবাস্টার সিনেমায় উৎসবের ছবিগুলো প্রদর্শিত হবে। খবর বিডিনিউজের।
উৎসব উপলক্ষে প্রতিবারের মতো এবারও আজ ও কাল রাজধানীর আলিয়ঁঁস ফ্রঁসেজ মিলনায়তনে অনুষ্ঠিত হবে ‘উইমেন্স ফিল্ম মেকারস কনফারেন্স ’। এতে আন্তর্জাতিক নারী চলচ্চিত্র নির্মাতা ও ব্যক্তিত্বরা অংশ নেবেন। ৬০টি দেশ থেকে উৎসবে যোগ দেবেন সম্মানিত নাগরিকবৃন্দ, আন্তর্জাতিক খ্যাতিমান চলচ্চিত্রকার, সাংবাদিক, চলচ্চিত্র সমালোচকরা। থাকবেন রেইনবো ও অন্যান্য চলচ্চিত্র সংসদের সদস্যরা। রেইনবো চলচ্চিত্র সংসদ ১৯৭৭ সাল থেকে চলচ্চিত্র সংসদ আন্দোলনের সাথে সংশ্লিষ্ট থাকলেও ১৯৯২ সাল থেকে দ্বিবার্ষিক পরিকল্পনায় আয়োজন করে চলেছে এদেশের সর্ববৃহৎ এবং জমকালো এ চলচ্চিত্র উৎসব।

x