ঢাকনা ছাড়া বালুর ট্রাক নিয়ন্ত্রণে আনুন

শনিবার , ১১ আগস্ট, ২০১৮ at ৪:০৪ পূর্বাহ্ণ
11

সড়ক পথে বিভিন্ন যানবাহনে ইটের গুঁড়ো, বালু, পাথরকুচি, সিমেন্ট আনানেওয়ার সময় গাড়িতে ঢাকনা ব্যবহার না করায় চলন্ত যানবাহন থেকে বালু উড়ে পথচারী, মোটরসাইকেল চালক, রিকশাচালক, যাত্রী, বাইসাইকেল চালক, বাসযাত্রীসবার গায়েই লাগে। এতে করে মানুষ শ্বাসপ্রশ্বাসজনিত অসুখ সহ নানা রোগে আক্রান্ত হতে পারে।

খালি চোখে বালু না দেখা গেলেও তা আমাদের চরম ক্ষতি করছে। বিশেষ করে আমাদের চোখের উপর তার প্রভাব বেশি মাত্রায় লক্ষ্য করা যায়। তাছাড়া চলন্ত বালু বোঝাই ট্রাকের পিছনে থাকা যানবাহন বা মোটরসাইকেল চালকের চোখে বালু লেগে অপ্রত্যাশিত ভাবে ঘটতে পারে যে কোন ধরনের সড়ক দুর্ঘটনা। ঢাকনাবিহীন বালুর ট্রাকের মাধ্যমে নষ্ট হচ্ছে স্বাভাবিক পরিবেশ। অন্যদিকে পণ্য বোঝাইকারী এসব ট্রাক থেকে উড়ে আসা বালি, ইটের গুঁড়ো, সিমেন্ট এসে রাস্তায় পড়ছে। রাস্তা থেকে এসব উপাদান যাচ্ছে ড্রেন বা নালায়। নালানর্দমা ভরাট হওয়ার এটাও একটা নেপথ্য কারণ।

এ ধরনের পরোক্ষ ভোগান্তি ও পরিবেশের স্বাভাবিক ভারসাম্য বাজায় রাখতে ঢাকনা বিহীন বালুর ট্রাক সড়ক পথে চলাচল করা নিয়ন্ত্রণে আনা প্রয়োজন। আইনশৃঙ্খলা বাহিনীর কড়া নজরদারির মাধ্যমে তা রোধ করা সম্ভব। যারা নিয়ম না মেনে ঢাকনা ছাড়া বালুর ট্রাক বোঝাই করে আনানেওয়া করে তাদের নির্দিষ্ট হারে জরিমানা নির্ধারণ করে তা নিয়ন্ত্রণে আনা আবশ্যক। এতে করে পরিবেশের স্বাভাবিক ভারসাম্য বাজায় থাকবে।

শামীম শিকদার, ভাকোয়াদী, কাপাসিয়া, গাজীপুর।

x