ড্রোন দিয়ে সরবরাহ সেবা আনল অ্যালফাবেট

বৃহস্পতিবার , ১১ এপ্রিল, ২০১৯ at ৬:৫৮ পূর্বাহ্ণ
40

অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় বাণিজ্যিকভাবে ড্রোন দিয়ে পণ্য সরবরাহ সেবা চালু করেছে অ্যালফাবেটের সহায়ক প্রতিষ্ঠান উইং। মঙ্গলবারের প্রতিষ্ঠানের পক্ষ থেকে এক ব্লগ পোস্টে বলা হয়, এই সেবার মাধ্যমে মোবাইল অ্যাপ ব্যবহার করে তাজা খাবার, কফি এবং ওষুধ অর্ডার করতে পারবেন গ্রাহক। একবার অর্ডার করা হলে একটি ড্রোন কয়েক মিনিটের মধ্যে পণ্য সরবরাহ করতে পারবে। প্রাথমিক পর্যায়ে ক্যানবেরার তিনটি উপশহরে নির্দিষ্ট কিছু বাড়ির জন্য এই সেবা চালু করা হয়েছে। উইংয়ের বরাত দিয়ে সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, অস্ট্রেলিয়ায় ড্রোন সরবরাহ সেবার পরীক্ষা শুরু হয়েছে ২০১৪ সালে। শেষ ১৮ মাসে এর মাধ্যমে বিভিন্ন বাড়িতে ৩০০০ বারের বেশি পণ্য সরবরাহ করা হয়েছে।
মঙ্গলবার অস্ট্রেলিয়ার সিভিল এভিয়েশন সেইফটি অথরিটি’র (সিএএসএ) পক্ষ থেকে বলা হয়, উইং তাদের গ্রহণযোগ্য মাত্রার নিরাপত্তা দেখিয়ে আমাদেরকে তাদের কার্যক্রমে সন্তুষ্ট করেছে। ড্রোন দিয়ে সরবরাহ সেবা দিতে আবেদনের সঙ্গে নিরাপত্তার বিষয়গুলো জানিয়ে নথিও জমা দিতে হয়েছে বলে জানায় উইং।
নিরাপত্তার বিষয়গুলো বিবেচনা করে আমরা নর্থ ক্যানবেরায় কার্যক্রম পরিচালনা করতে উইংকে অনুমোদন দিয়েছি। সংস্থাটির তথ্য অনুযায়ী, উইংয়ের ব্যবস্থাটি স্বয়ংক্রিয়। যদিও সবসময়ই লাইসেন্সধারী একজন পাইলট সহায়ক হিসেবে থাকবেন।

x