ডেঙ্গুর কারণে মশা দিবস আলোচনায়

প্রথমবারের মতো নগরে আজ নানা কর্মসূচি

রতন বড়ুয়া

মঙ্গলবার , ২০ আগস্ট, ২০১৯ at ৬:০৫ পূর্বাহ্ণ
72

একটা ছোট্ট মশার কামড়ও ভয়ংকর হতে পারে। মশার কামড়ে ম্যালেরিয়ার ভয় তো আছেই, হতে পারে চিকুনগুনিয়া, ফাইলেরিয়া, জাপানিজ এনকেফেলাইটিস, জিকা ভাইরাস ও হলুদ জ্বরের মত মারাত্মক বিভিন্ন রোগ। আর ডেঙ্গু তো এরইমাঝে রীতিমতো আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। তবে এই ডেঙ্গুর কারণেই এবার আলো পড়েছে বিশ্ব মশা দিবসে। প্রতি বছর ২০ আগস্ট সারাবিশ্ব জুড়ে বিশ্ব মশা দিবস পালন করা হয়। নানা কর্মসূচি সহকারে আজ চট্টগ্রামেও পালন করা হচ্ছে দিবসটি। অথচ এতদিন এই দিবসটির কথা সেভাবে শোনাও যায়নি। স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান কিংবা স্বাস্থ্য প্রশাসনকে তেমন ভাবে দিবসটি এর আগে পালন করতেও দেখা যায়নি। তাই দিবসটি বাংলাদেশের মানুষের কাছে তেমন একটা পরিচিতি পায়নি। তবে স্বল্প পরিচিত এই দিবসই এবার আলোচনায় এসেছে দেশজুড়ে। সেটি কেবল ডেঙ্গু আতঙ্কের কারণেই বলে মনে করছেন সংশ্লিষ্টরা। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকীও বিষয়টি অস্বীকার করেননি।
জানা যায়, চিকিৎসক রোলাল্ড রসের (১৮৫৭-১৯৩২) স্মৃতিকে উৎসর্গ করে এ দিবসটি পালন করা হয়। ম্যালেরিয়া রোগের কারণ আবিষ্কারের জন্য অমর হয়ে আছেন বৃটিশ চিকিৎসক স্যার রোনাল্ড রস। আবিষ্কারটি করেছিলেন ১৮৯৭ সালের ২০ আগস্ট। তিনি সে সময় প্রমাণ করেন, অ্যানোফিলিস প্রজাতির মশার পাকস্থলীর প্রাচীরের জলকোষে এক ধরনের দানাদার কালচে রঞ্জক পদার্থ রয়েছে। কয়েক মাস পর রস খাঁচায় বন্দী পাখির মাধ্যমে জীবাণুর জীবনচক্র বিশ্লেষণ করে দেখতে পান, রোগাক্রান্ত পাখির দেহ থেকে ম্যালেরিয়া সুস্থ পাখির দেহে সংক্রমিত হতে পারে। এই আবিষ্কারের জন্য পরবর্তী সময়ে তিনি চিকিৎসা শাস্ত্রে নোবেল পুরস্কার অর্জন করেন। তাই ব্রিটিশ এই চিকিৎসকের কীর্তিকে সম্মান জানাতেই ১৯৩০ সালের দিকে যুক্তরাজ্যের লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন দিবসটি পালনের সূচনা করে।
তথ্য সূত্রে জানা যায়, চিকিৎসক রোলান্ড রসের আবিস্কারের বিষয়বস্তুতে আরো রয়েছে, একমাত্র স্ত্রী মশা মানুষের দেহে ম্যালেরিয়ার জীবানু ছড়ায়। বর্ষাকাল মশার ডিম পাড়া ও বংশবৃদ্ধির উপযুক্ত সময় এবং এই সময় এরা বিভিন্ন রোগ ছড়ায়। বিশ্ব জুড়ে হাজারেরও বেশি প্রজাতির মশা রয়েছে, এদের মধ্যে কিছু কিছু ক্ষতিকারক। একমাত্র স্ত্রী মশা মানুষের রক্ত পান করে পুষ্টিক্রিয়া সাধন করে (পুরুষ মশা করে না)। স্ত্রী মশা রক্ত পান করার সময় মানুষের দেহে মারাত্মক জীবাণু ছড়িয়ে দেয়।
এদিকে, প্রথম বারের মতো মশা দিবস উদযাপন উপলক্ষে আজ মঙ্গলবার নানা কর্মসূচি পালন করছে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়। কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৯টায় চট্টগ্রাম জেনারেল হাসপাতালের জরুরি বিভাগে ডেঙ্গু বিষয়ে ভিডিও প্রদর্শনী।
বেলা সাড়ে ১২টায় একটি র‌্যালি এবং র‌্যালি পরবর্তী আলোচনা সভা। সভায় সিভিল সার্জন কার্যালয়ের অধীন সকল স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশ নেবেন। এছাড়া ডেঙ্গুর বাহক এডিস মশার কামড় থেকে রক্ষা পাওয়ার জন্য সিভিল সার্জন কার্যালয়ের আওতাধীন সকল উপজেলার স্বাস্থ্য কমপ্লেঙ ও আরবান ডিসপেনসারিতে দিনের বেলায় সকল কক্ষে মশার কয়েল, মশা নিধন স্প্রে এবং বিদ্যুৎ চালিত মশক নিধক যন্ত্রের মাধ্যমে মশক নিধন কার্যক্রম পরিচালনা করা হবে। প্রথমবারের মতো দিবসটি পালনের প্রস্তুতির তথ্য নিশ্চিত করে সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী বলেন, সোমবার স্বাস্থ্য অধিদফতরের ডিজি স্যার আমাদের সাথে ভিডিও কনফারেন্সে কথা বলেছেন। তিনি ডেঙ্গু প্রতিরোধে বিভিন্ন নির্দেশনা দিয়েছেন। পরে সিভিল সার্জনের আওতাধীন সকল স্বাস্থ্য কর্মকর্তাদের নিয়ে আমরা বৈঠক করেছি। বৈঠকে মঙ্গলবার প্রথমবারর মতো মশা দিবস পালনে সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাছাড়া অফিস চলাকালীন সময়ে সকলকে ফুল হাতা শার্ট, জুতা-মোজা ব্যবহারের নির্দেশনা দেওয়া হয়। প্রতি তিনদিন পর পর সিভিল সার্জন কার্যালয়ের আওতাধীন সকল হাসপাতাল সমূহে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান চালানোর নির্দেশনা দেওয়া হয়েছে। হাসপাতালে ডাব নিয়ে প্রবেশ না করতে নোটিশ দেওয়া হয়। তবে ডাবের পানি বোতল জাত করে নেয়া যাবে। এছাড়াও সরকারি নির্দেশনা মোতাবেক কনসালটেন্ট এর মাধ্যমে উপজেলা পযার্য়ে ডেঙ্গু রোগীদের চিকিৎসা সুনিশ্চিত করতে তাগিদ দেওয়া হয় বৈঠকে।
সিভিল সার্জন ডা. আজিজুর রহমানের সভাপতিত্বে বৈঠকে ডেপুটি সিভিল সার্জন ডা. জি এম তৈয়ব আলী, মেডিকেল অফিসার ডা. মোহাম্মদ ওয়াজেদ চৌধুরী অভি, ডা নুরুল হায়দার, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়াসহ উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তাবৃন্দ এবং অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। সিভিল সার্জন কার্যালয় ছাড়াও বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয়, চট্টগ্রাম সিটি কর্পোরেশনসহ সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান মশা দিবস পালনে নানা কর্মসূচির আয়োজন করেছে।

x