ডিজেল ইঞ্জিনকে বিদায় জানালো পোরশে

বুধবার , ২৬ সেপ্টেম্বর, ২০১৮ at ১০:৪১ পূর্বাহ্ণ
130

ডিজেলচালিত গাড়ির উৎপাদন বন্ধের ঘোষণা দিয়েছে বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান পোরশে। সোমবার সকালে প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়, ডিজেল গাড়িতে গ্রাহকের চাহিদা কমতে থাকায় এবং হাইব্রিড গাড়িতে আগ্রহ বাড়ায় তারা ‘সিদ্ধান্ত নিয়েছে ভবিষ্যতে আর ডিজেলচালিত গাড়ি আনা হবে না।’ খবর বিডিনিউজের।
পোরশে প্রধান ওলিভার ব্লুম বলেন, এই ঘোষণার মাধ্যমে প্রতিষ্ঠানটি ‘ডিজেল একেবারে বাতিল করছে না।’ বিশ্বজুড়ে এখনও এই জ্বালানি গুরুত্বপূর্ণ, যদিও প্রতিষ্ঠানের বেশিরভাগ গাড়ি কখনোই ডিজেলচালিত ছিল না।
প্রতিষ্ঠানটি যে এমন উদ্যোগ নেবে সে বিষয়ে আগে থেকেই কিছুটা ইঙ্গিত পাওয়া যাচ্ছিলো। সামপ্রতিক বছরগুলোতে বৈদ্যুতিক ও হাইব্রিড গাড়িতে আগ্রহ বেড়েছে পোরশে’র। আগের বছরই ২০১৯ সায়ান এসইউভি উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। এতে বাদ দেওয়া হয়েছে ডিজেল ইঞ্জিন। পরবর্তীতে এর একটি আপডেটেড হাইব্রিড মডেলও উন্মোচন করা হয়েছে। চলতি বছরের শুরুতে পোরশে’র পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয় ২০২২ সালের মধ্যে পরিবেশবান্ধব গাড়িতে বিনিয়োগ দ্বিগুণ করা হবে। আর ২০২৫ সালের মধ্যে প্রতিটি নতুন পোরশে গাড়ির একটি বৈদ্যুতিক সংস্করণ আনা হবে, হয়তো হাইব্রিড বা পুরোপুরি বৈদ্যুতিক। সামনের বছর বৈদ্যুতিক স্পোর্টস গাড়ি টায়কান বাজারে আনবে পোরশে। টেসলা মডেল এস-এর মতো অন্যান্য বৈদ্যুতিক স্পোর্টস গাড়িগুলোর সঙ্গে প্রতিযোগিতা করবে এটি। ২০১৫ সাল থেকেই মার্কিন যুক্তরাষ্ট্রে ডিজেলচালিত গাড়ি বিক্রি বন্ধ রেখেছে পোরশে।

x