ডলার এন্ডোর্সমেন্ট নিয়ে বিপাকে ভারতগামী বাংলাদেশিরা

শনিবার , ২৩ জুন, ২০১৮ at ৫:১০ পূর্বাহ্ণ
309

ত্রিপুরাবাংলাদেশ সীমান্তে আখাউড়া ইন্টিগ্রেটেড চেকপোস্টের (আইসিপি) কাস্টম শাখার হঠাৎ করে নেওয়া সিদ্ধান্তের বলি হচ্ছেন বাংলাদেশি পর্যটকরা। ফলে পাসপোর্টে ডলার এন্ডোর্সমেন্ট না করায় ভারতে ভ্রমণ করতে পারছেন না তারা। সংশ্লিষ্টরা বলছেন, এখন থেকে এই রুট দিয়ে ত্রিপুরা তথা ভারতে ভ্রমণ করতে হলে বাংলাদেশি পাসপোর্টধারীদের ডলার এন্ডোর্সমেন্ট করতে হবে। অন্যথায় কোনোভাবেই ভারতে প্রবেশ করতে দেওয়া হবে না। শুক্রবার (২২ জুন) ভুক্তভোগী পর্যটক ও আইসিপির সংশ্লিষ্ট সূত্র বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছে।

ভুক্তভোগীরা বলছেন, আগরতলা আইসিপির কাস্টমস শাখার এমন আদেশে বাংলাদেশি পর্যটকদের মধ্যে তীব্র হতাশা বিরাজ করছে। এই নতুন আদেশে একদিকে বাংলাদেশি পর্যটকরা যেমন ত্রিপুরা রাজ্যে থাকা নিজেদের আত্মীয় পরিজনের সঙ্গে দেখে করতে যেতে পারছেন না, তেমনি চিকিৎসা পরিষেবা থেকেও বঞ্চিত হচ্ছেন। এছাড়া সীমান্তবর্তী এলাকায় ডলার এন্ডোর্সমেন্টের তেমন ব্যবস্থাও নেই। ভুক্তভোগী একাধিক বাংলাদেশি পর্যটক বাংলানিউজকে জানান, গত কয়েকদিন ধরে বাংলাদেশি পাসপোর্টধারীরা আখাউড়া সীমান্তের ভারতীয় ইমিগ্রেশন অংশ থেকে বৈধ পাসপোর্ট ও ভিসা থাকা স্বত্ত্বেও ডলার এন্ডোর্সমেন্ট না থাকায় ভারতে প্রবেশ করতে পারেননি, অথচ তাদের কাছে যথেষ্ঠ পরিমাণ টাকা ও ডলার ছিল। ফলে ইমিগ্রেশন কার্যালয় থেকেই ফিরে যেতে হয়েছে তাদের।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত ২০ জুন প্রথম বাংলদেশের ১৬ থেকে ১৭ জনের একটি গ্রুপ আগরতলা যাচ্ছিলেন। কিন্তু তাদের পাসপোর্টে ডলার এন্ডোর্সমেন্ট না থাকার কারণে ভারতীয় ইমিগ্রেশন কর্তৃপ থেকে তাদের ফেরত পাঠানো হয়। এ প্রক্রিয়া এখনও অব্যাহত রয়েছে। শুক্রবারও অনেক যাত্রী আইসিপি থেকে ফিরে গেছেন। বাংলাদেশি যাত্রীদের অনেকে এ বিষয়ে আইসিপিতে কর্তব্যরত কাস্টমস কর্মকর্তাদের জিজ্ঞাসা করলেও এর কোনো সদুত্তর দিতে পারেননি তারা। তবে নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র বলছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্দেশে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

x