ট্যুরিজম এন্ড হসপিট্যালিটি ম্যানেজমেন্টে ক্যারিয়ার

এম. সারওয়ার

শনিবার , ১৯ জানুয়ারি, ২০১৯ at ৮:১২ পূর্বাহ্ণ
831

বর্তমানে বিশ্বের ৪১তম বৃহত্তম অর্থনীতির দেশ আমাদের বাংলাদেশ ২০৩৩ সালে হবে ৩৩তম। এই লক্ষে সকল শিল্পখাতে বিশাল উন্নয়ন পরিকল্পনা নিতে যাচ্ছে নূতন সরকার। এ ক্ষেত্রে নিশ্চিত অগ্রাধিকার পাবে পর্যটন শিল্প। তাই এই শিল্পের কল্যাণে প্রতিষ্ঠিত হচ্ছে বিভিন্ন আন্তর্জাতিক মানের হোটেল, মোটেল এবং ট্যুরিজম প্রতিষ্ঠান। যার সাথে সাথে বাড়ছে এই শিল্পে উন্নত প্রশিক্ষণপ্রাপ্তদের কর্মসংস্থানের সুযোগ! শুধু বাংলাদেশ নয় ইউরোপ, আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া ও মধ্যপ্রাচ্যেও অভিজাত ফাইভস্টার হোটেলসহ বিভিন্ন ট্যুরিজম কোম্পানি, রিসোর্ট, পাব, মোটেল, অভিজাত ক্রুজশিপ, এয়ারলাইন্স, কার্গো কোম্পানি, ট্রাভেল এজেন্সিতে প্রতি বছর অসংখ্য দক্ষ জনবল প্রয়োজন হয়। তবে যারা এই খাতে কাজ করতে আগ্রহী তাদের পেশাগত দায়িত্ব পালনের জন্য যথাযথ ট্রেনিং প্রয়োজন যা আমাদের দেশে প্রয়োজনের তুলনায় অপ্রতুল। তাই এই সেক্টরে আপনার বহুকাঙ্খিত স্বপ্নের চাকুরিটি পাওয়ার সুযোগ করে দিতে পারে প্রফেশনাল ডিগ্রি, ডিপ্লোমা ইন ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট।
এই লক্ষে পর্যটন ও হোটেল শিল্পে সফল ক্যারিয়ার গড়ার আহবান নিয়ে নগরীর ও আর নিজাম রোড আ/এ, ১নং রোডে প্রতিষ্ঠিত হয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্যুরিজম এন্ড হোটেল ম্যানেজমেন্ট (BITHM )।
প্রতিষ্ঠানের বিভিন্ন কোর্স সম্পর্কে কো-অর্ডিনেটর জানান, এখানে Faculty of Tourism and Hospitality -তে রয়েছে Professional Diploma in Hotel Management (1year), Higher National Diploma (Level l4 Level l5), Bsc Hon’s in Tourism and Hospitality  Management (3 years), PGD (Level-7) in Tourism and Hospitality Management (1year). Faculty of Management- তে রয়েছে Foundation Diploma (Level-3) in Business Studies, Diploma(Level 4-Level5) in Business Management (2years), BA (Hon’s) in Business Management (3years), PGD (Level-7) in Human Resource Management (1year), PGD (Level-7) in Strategic Management and Leadership (1year)| । এখানে প্রত্যেকটা লেভেল এর মেয়াদ ১২ মাস। Level 3 -এ ভর্তি হতে এসএসসি বা ও’ লেভেল এবং Level 4 -এ ভর্তি হতে এইচএসসি বা এ’লেভেল উত্তীর্ণ হতে হবে। এছাড়া স্নাতক কিংবা মাস্টার্সরাও ভর্তি হতে পারবেন। Level-3 শেষে একজন শিক্ষার্থী ক্রেডিট ট্রান্সফার করে ইংল্যান্ডের যে কোন বিশ্ববিদ্যালয়ে অনার্স প্রথম বর্ষ, Level- 4 শেষে ২য় বর্ষ Level-5 শেষে শেষ বর্ষে ভর্তি হতে পারবে। অর্থাৎ Level-6 শেষে পাওয়া যাবে গ্রাজুয়েশন ডিগ্রি এবং সরাসরি ভর্তি হওয়া যাবে মাস্টার্স প্রোগ্রামে। Level-7 শেষ করার পর ৬ মাসের থিসিস কোর্স সম্পন্ন করলে অর্জন করবে মাস্টার্স ডিগ্রি।ইংল্যান্ডে না গিয়েও BITHM -এ সব লেভেল শেষ করা যাবে। প্রতিটি কোর্স শেষে রয়েছে বাংলাদেশ ও চীনে ফোর এবং ফাইভ স্টার মানের হোটেলে নিবিড় ইন্টার্নশিপ।
শিক্ষার মান বিষয়ে জানতে চাইলে ইনস্টিটিউট প্রিন্সিপ্যাল জাকির হোসেন জানান, এই ডিগ্রি ইংল্যান্ডের শিক্ষা মন্ত্রণালয়ের অধীন Organisation Of Tourism and Hospitality Management (OTHM) কর্তৃক স্বীকৃত একটি আন্তর্জাতিক ডিগ্রি যা ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়াসহ বিশ্বের প্রায় সব দেশেই সমাদৃত। আমাদের ইনস্টিটিউট OTHM এর বিশ্বব্যাপী অনুমোদিত সেন্টারসমূহের মধ্যে একটি। তাই এখানকার কোর্স কারিকুলাম, সিলেবাস ও কোর্স মেটেরিয়ালস সবকিছুই OTHM , UK কর্তৃক সরবরাহকৃত। কোর্সসমূহ এসাইনমেন্ট ভিত্তিক এবং প্রতি মডিউলে রয়েছে ৩০০০ শব্দের এসাইনমেন্ট।
প্রশিক্ষকগণের মধ্যে রয়েছেন বৃটিশ ডিগ্রিধারী বিশেষজ্ঞ এবং সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ। প্রশিক্ষণ শেষে প্রত্যেক সফল প্রশিক্ষণার্থীকে OTHM , UK কর্তৃক অনুমোদিত সনদপত্র প্রদান করা হবে। আগামী ২৬ থেকে ২৮ জানুয়ারি এডমিশন ফেয়ারে ১০০% ভর্তি ফি ছাড়সহ ভর্তির সুযোগ থাকবে।
ও আর নিজাম আ/এ, রোড-১, বাড়ি নং-১৪ (২য় তলা) এই ঠিকানায় অথবা ০১৭৩০-৫৯৮৭০০ নম্বরে কিংবা www.bithm.org সাইটে লগ ইন করে প্রয়োজনীয় তথ্য জানা যাবে।

- Advertistment -