ট্যুরিজম এন্ড হসপিট্যালিটি ম্যানেজমেন্টে আন্তর্জাতিক ডিগ্রি

এম সারওয়ার

শনিবার , ২৭ অক্টোবর, ২০১৮ at ৮:৫৩ পূর্বাহ্ণ
128

‘আধুনিক বিশ্বে পর্যটন শিল্প একটি দেশের অর্থনীতিতে বিশাল অবদান রাখে। আমাদের প্রতিবেশী দেশ ভারত, থাইল্যান্ড, মালয়েশিয়া ও সিঙ্গাপুরে এই খাত থেকে যে আয় আসে তা আমাদের রপ্তানি আয়ের পুরোটার চেয়ে বেশি। তাই সময়ের সঙ্গে তাল মিলিয়ে দেশ-বিদেশে পর্যটন শিল্পের মুক্ত বিকাশ ঘটছে। প্রতিষ্ঠিত হচ্ছে বিভিন্ন আন্তর্জাতিক মানের হোটেল, মোটেল এবং ট্যুরিজম প্রতিষ্ঠান। সাথে সাথে বাড়ছে এই শিল্পে প্রশিক্ষণপ্রাপ্তদের বাংলাদেশসহ ইউরোপ, আমেরিকা, কানাডা, অষ্ট্রেলিয়া, মালয়েশিয়া ও মধ্যপ্রাচ্যে কাজের সুযোগ। বর্তমান সরকার কঙবাজার, কুয়াকাটা, সিলেট ও পার্বত্য জেলাকে ঘিরে আন্তর্জাতিকমানের পর্যটন অঞ্চল গঠনের যে মহাপরিকল্পনা নিয়েছেন তাতে কেবল বাংলাদেশেই অচিরে প্রায় ২ লক্ষ জনবলের প্রয়োজন হবে। তাই সময়োপযোগী ও ব্যতিক্রমী এই সেক্টরে ক্যরিয়ার গড়তে মেধাবী প্রজন্ম এগিয়ে আসলে তাদের ভবিষ্যত উজ্জ্বল হবে এতে কোন সন্দেহ নেই’ -এমন অভিমত ব্যক্ত করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হোটেল ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান প্রফেসর বদরুজ্জামান ভূঁইয়া।
বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্যুরিজম এন্ড হোটেল ম্যানেজমেন্টের প্রতিষ্ঠাতা মো. জাকের হোসেন বলেন, উচ্চ মাধ্যমিক শেষে সবাই ডাক্তার, ইঞ্জিনিয়ার হবে এমন কথা নেই। উন্নত বিশ্বে যার যার মেধা অনুযায়ী বিভিন্ন কর্মসংস্থানের সুযোগ আছে এমন সময়োপযোগী বিষয়কে ক্যারিয়ার হিসেবে বেছে নেয়। ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট এমনই একটি বিষয়। চট্টগ্রামে প্রতিষ্ঠিত হতে যাচ্ছে বেস্ট ওয়েস্টার্ন, হায়াত রিজেন্সি, মেরিওট, পেনিনসুলা এয়ারপোর্ট এর মত ফোর ও ফাইভ স্টার মানের হোটেল। অতএব এই সেক্টরে আপনার বহুকাঙ্খিত স্বপ্নের চাকুরিটি পাওয়ার সুযোগ করে দিতে পারে একটি প্রফেশনাল ডিগ্রি। কারণ এই ডিগ্রি ইংল্যান্ডের শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত Organization Of Tourism and Hospitality Management (OTHM) কর্তৃক স্বীকৃত একটি আন্তর্জাতিক ডিগ্রি যা ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়াসহ বিশ্বের প্রায় সবদেশেই সমাদৃত। কোর্সসমূহ সম্পর্কে কো-অর্ডিনেটর জানান, , School of Tourism and Hospitality বিভাগে রয়েছে Diploma In Tourism and Hospitality Management (Level 4-Level 7) এবংSchool of Management বিভাগে রয়েছে Diploma In Business Management( Level 3-Level 7) । এখানে প্রত্যেকটা লেভেল এর মেয়াদ ১২ মাস। খবাবষ ৩-এ ভর্তি হতে এসএসসি বা ও’ লেভেল এবং খবাবষ ৪-এ ভর্তি হতে এইচএসসি বা এ’লেভেল উত্তীর্ণ হতে হবে। এছাড়া স্নাতক কিংবা মাস্টার্সরাও ভর্তি হতে পারবেন। উল্লেখ্য যে এ বছর এইচএসসি পরীক্ষায় যারা উত্তীর্ণ হতে পারেনি তারা ৬ মাসের ফাউন্ডেশন ডিপ্লোমা (Level-3 ) সম্পন্ন করে সরাসরি গ্রাজুয়েশন লেভেলে ভর্তি হতে পারবে।
খবাবষ-৪ শেষে বিশ্বের যে কোন দেশে ক্রেডিট ট্রান্সফার করে পরবর্তী লেভেল পড়া যাবে। Level- 4 & Level- 5 শেষে ইংল্যান্ডের যে কোন বিশ্ববিদ্যালয়ে অনার্স ফাইনাল ইয়ারে (খবাবষ- ৬) ভর্তি হতে পারবে। অর্থাৎ এই ১ বছর শেষে পাওয়া যাবে গ্রাজুয়েশন ডিগ্রি। খবাবষ-৭ শেষ করার পর ৬ মাসের থিসিস কোর্স সম্পন্ন করলে অর্জন করবে মাস্টার্স ডিগ্রি। প্রতিটি কোর্স শেষে ফোর এবং ফাইভ স্টার মানের হোটেলে থাকছে নিবিড় ইন্টার্নশীপ। কোর্স ছাড়াও রয়েছে ১৮ মাস মেয়াদী প্রফেশনাল ডিপ্লোমা এবং তিন মাস মেয়াদী সার্টিফিকেট কোর্স। যারা পর্যটন ও হোটেল শিল্পে চাকুরিরত আছেন তাদের দক্ষতা বৃদ্ধির জন্য স্বল্পমেয়াদী কোর্সগুলো উপকারী। বিশেষ করে যারা উচ্চশিক্ষার্থে ইউরোপ আমেরিকাতে যাবেন তাদের প্রথমে গিয়েই হোটেলে চাকুরি করতে হয়। সেক্ষেত্রে এই কোর্স অত্যন্ত জরুরি।
শিক্ষার মান বিষয়ে জানতে চাইলে ইনস্টিটিউট প্রিন্সিপ্যাল জানান, এখানকার কোর্স কারিকুলাম, সিলেবাস ও কোর্স মেটেরিয়ালস সবকিছুই OTHM, UK কর্তৃক সরবরাহকৃত। কোর্সসমূহ এসাইনমেন্ট ভিত্তিক এবং প্রতি মডিউলে রয়েছে ৩০০০ শব্দের এসাইনমেন্ট। প্রশিক্ষণ শেষে প্রত্যেক প্রশিক্ষণার্থী OTHM, UK কর্তৃক অনুমোদিত সনদপত্র পাবে। চাকরিরতদের জন্য সান্ধ্যকালীন ক্লাসের ব্যবস্থাসহ মেধাবী ও অসচ্ছল শিক্ষার্থীদের জন্য রয়েছে বিশেষ স্কলারশীপ ও ডিসকাউন্ট! ও. আর নিজাম আ/এ, রোড-১, বাড়ি নং-১৪ (২য় তলা) এই ঠিকানায় কিংবা www.bithm.org সাইটে লগ ইন করে আরো বিস্তারিত জানা যাবে।

x