টেকনাফে সওজের জমিতে নির্মিত হচ্ছে অবৈধ স্থাপনা

টেকনাফ প্রতিনিধি

শনিবার , ২৪ ফেব্রুয়ারি, ২০১৮ at ৫:০৪ পূর্বাহ্ণ
63

টেকনাফে সড়ক ও জনপথ বিভাগের জমিতে অবৈধ স্থাপনা নির্মিত হচ্ছে। টেকনাফ পৌর এলাকায় প্রধান সড়কের দুই পাশে সড়ক বিভাগের জমিতে দখলদাররা অবৈধভাবে এ স্থাপনা নির্মাণ করছে। শুধু তাই নই দস্তুরমত নির্মাণ কাজের সাইনবোর্ড লাগিয়ে চলছে অবৈধ এ স্থাপনা নির্মাণ।

সরেজমিন পরিদর্শনে দেখা যায়, পৌর এলাকার প্রধান সড়কের দুইপাশে অবৈধভাবে গড়ে উঠেছে কাঁচা পাকা অসংখ্য স্থাপনা। আর এসব স্থাপনা নির্মাণ করে দখলদাররা সেখানে চালিয়ে যাচ্ছে ব্যবসা প্রতিষ্ঠান, দোকান, ক্লাব, নার্সারী, ইট বালুর ব্যবসাসহ নানা ধরনের বাণিজ্যিক কর্মকাণ্ড। এতে সংকোচিত হয়ে পড়ছে ফুটপাত, দখল হয়ে যাচ্ছে সড়ক বিভাগের জমি। ফলে যানজট নিত্য নৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। আবার এসব জমির অবৈধ দখল প্রতিষ্ঠা করতে গিয়ে ঘটছে দাঙ্গাহাঙ্গামা।

এরই মাঝে নতুন করে টেকনাফ পৌরসভার পুরাতন ট্রান্সপোর্ট এলাকায় পল্লী বিদ্যুৎ সংলগ্ন সড়কের পাশে জমি দখল করে পাকা স্থাপনা নির্মাণের কাজ শুরু করেছে টেকনাফ বাস স্টেশন যুব সমাজ একতা সমবায় সমিতি নামে একটি সংগঠন। শুধু তাই নয় এ সংগঠনের নাম দিয়ে দস্তুরমত নির্মাণ কাজ চলার সাইনবোর্ডও টাঙ্গানো হয়েছে দখলকৃত জমিতে।

এ ব্যাপারে সমিতির সভাপতি জিয়াউর রহমান ও সাধারণ সম্পাদক মোঃ আলমগীরের কাছে জানতে চাইলে জানান, এখানে সমিতির অফিস ঘর করার জন্য নির্মাণ কাজ চলছে। সরকার চাইলে আমরা জমি ছেড়ে দেব। একইভাবে দখল করা হয়েছে টেকনাফ হাসপাতালের দক্ষিণের অংশ এবং হেচ্ছার খাল এলাকার উত্তরে বেশ কয়েকটি ক্লাব ঘর ও দোকান। অনেকে নির্বাচনী বছর হিসেবে রাজনৈতিকভাবে কেউ কিছু বলবে না এ সুযোগে দখল প্রক্রিয়া অব্যাহত রেখেছে এমনতি মনে করছেন টেকনাফ পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো: ইউছুফ। তিনি বলেন, চলতি সরকারের শেষ সময়ে সুযোগ সন্ধানী একটি চক্র রাস্তার দুপার্শ্বে সড়ক ও জনপথ বিভাগের জমি দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করছে। তা অবিলম্বে উচ্ছেদ হওয়া দরকার বলেও জানান তিনি।

সড়ক ও জনপথ বিভাগের এ্যাসিষ্টেন্ট ইঞ্জিনিয়ার শফিক রায়হান জানান, সড়কের জমিতে অবৈধ দখলদারদের চিহ্নিত করা হয়েছে। শিগগিরই অবৈধ দখল উচ্ছেদ করা হবে।

x