টাওয়ার শেয়ারিং লাইসেন্স পাচ্ছে চার প্রতিষ্ঠান

শুক্রবার , ২ নভেম্বর, ২০১৮ at ৮:৫৫ পূর্বাহ্ণ
35

মোবাইল টাওয়ার শেয়ারিংয়ের ব্যবসার লাইসেন্স দিতে ৪টি প্রতিষ্ঠানের নাম চূড়ান্ত করেছে বাংলাদেশের টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা। বৃহস্পতিবার বিকেল ৩টায় কোম্পানিগুলোকে লাইসেন্স তুলে দেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর সিকদার এবং বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. জহুরুল হক।
টাওয়ার শেয়ারিং লাইসেন্সের জন্য মনোনীত প্রতিষ্ঠানগুলো হলো- ইডটকো বাংলাদেশ, টিএএসসি সামিট টাওয়ার, আইএসওএন টাওয়ার বাংলাদেশ প্রাইভেট লিমিটেড ও এবি হাইটেক কনসোর্টিয়াম লিমিটেড।
প্রতিষ্ঠান চারটি ফি হিসেবে ২৫ কোটি হারে ও বার্ষিক লাইসেন্স ফি পাঁচ কোটি টাকা দিতে হবে। রাখতে হবে ২০ কোটি টাকার ব্যাংক গ্যারান্টি।
বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক জাকির হোসেন জানান, সংস্থার গাইডলাইন অনুযায়ী কোম্পানিগুলোকে লাইসেন্স দেয়া হচ্ছে। আর লাইসেন্সের শর্ত ভাঙলে তার জন্য ব্যবস্থা নিবে বিটিআরসি। প্রতিটি কোম্পানিতে বিদেশি বিনিয়োগের সর্বোচ্চ সীমা রাখা হয়েছে ৭০ শতাংশ। লাইসেন্স পাওয়ার পর প্রথম বছর কোম্পানিটিকে দেশের সব বিভাগীয় শহরে সেবা সমপ্রসারণ করতে হবে। দ্বিতীয় বছর জেলা শহর, তৃতীয় বছর ৩০ শতাংশ উপজেলা, চতুর্থ বছর ৬০ শতাংশ উপজেলা ও পঞ্চম বছর দেশের সব উপজেলায় টাওয়ার নিতে হবে। উল্লেখ্য, ৫ আগস্ট বিটিআরসির এক সভায় এই চার প্রতিষ্ঠানকে লাইসেন্স দেবার জন্য চূড়ান্ত করা হয়। এর আগে টাওয়ার শেয়ারিং লাইসেন্স দিতে জানুয়ারিতে গাইডলাইন জারি ও বিজ্ঞপ্তি প্রকাশ করে বিটিআরসি। লাইসেন্স পেতে মোট আটটি প্রতিষ্ঠান আবেদন করেছিল।

x