টমটমে গিজগিজ খাগড়াছড়ির সড়ক

দেড় হাজার টোকেনে চলছে ৬ হাজার, ভোগান্তি

সমির মল্লিক, খাগড়াছড়ি

রবিবার , ১৪ এপ্রিল, ২০১৯ at ৭:০২ পূর্বাহ্ণ
24

অবৈধ ও ফিটনেসবিহীন ইজিবাইক বা টমটমের অত্যাচারে অতিষ্ঠ খাগড়াছড়ি শহরের বাসিন্দারা। বেশিরভাগ চালকের নেই কোন প্রশিক্ষণ। মাত্রাতিরিক্ত টমটমে গিজ গিজ করছে খাগড়াছড়ির সড়কগুলো। বাড়ছে যানজট, প্রায়শ ঘটছে দুর্ঘটনা। দুর্ঘটনা রোধে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানান শহরবাসী। তবে আইনের সীমাবদ্ধার কারণে কোন আইনগত ব্যবস্থা নিতে পারছে না প্রশাসন। পৌরসভা থেকে টোকেন বা লাইন্সেস নিয়ে চলছে এসব অবৈধ টমটম। পৌর এলাকায় মাত্র ১৫ শ টোকেনের বিপরীতে প্রায় সাড়ে ৫ হাজার থেকে ৬ হাজার ইজিবাইক চলাচল করছে। মাত্রা অতিরিক্ত টমটম চলাচলের কারণে শহরে সৃষ্টি হচ্ছে যানজট। যত্রতত্র পার্কিংয়ের কারণে পথচারীদের দুর্ভোগ বেড়েছে। এছাড়া অধিকাংশ টমটম চালকের বয়স ১৮ বছরের নীচে। অদক্ষ চালকের কারণে প্রায় ঘটছে দুর্ঘটনা।
টমটম চালক মো.মনির হোসেন জানান আমাদের কোন প্রশিক্ষণ নেই। ড্রাইভিং লাইন্সেস ও গাড়ির লাইন্সেসের জন্য পৌরসভায় কাগজপত্র ও টাকা জমা দিয়েছি। আরেক চালাক মো.জসীম জানান, বন্ধু কাছে টমটম চালানো শিখে নিজেই টমটম কিনেছি। তবে টমটমের কোন বৈধ কাগজ নেই বলে জানান তিনি।
দুর্ঘটনা রোধে অবৈধ ও ফিটনেসবিহীন টমটম নিয়ন্ত্রণের দাবি জানান শহরবাসী। লাগামহীনভাবে টমটম বাড়ায় জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে। খাগড়াছড়ি জেলা সদরের বাসিন্দা কাজল দে জানান ‘বেপোয়োরা ইজিবাইকের অত্যাচারের অতিষ্ট শহরবাসী। টমটম দুর্ঘটনায় অনেকের অঙ্গহানি ঘটছে। স্কুলের বাচ্চারা দুর্ঘটনার শিকার হচ্ছে। টমটম চালকের প্রশিক্ষণ না থাকায় এসব দুর্ঘটনা ঘটছে।
খাগড়াছড়ি শহরের অধিকাংশ দুর্ঘটনা টমটমের কারণে ঘটছে বলে জানান জেলা সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. নয়নময় ত্রিপুরা । তিনি জানান, সড়ক দুর্ঘটনা টমটমের কারণে হচ্ছে। অদক্ষ চালকের কারণে টমটম দুর্ঘটনা ঘটছে। দুর্ঘটনা রোধে দ্রুত ব্যবস্থা নেওয়া উচিত ।
খাগড়াছড়ি পৌর মেয়র মো.রফিকুল আলম জানান, শহরে মাত্রা অতিরিক্ত টমটম বা ইজিবাইক বাড়ায় এবং অদক্ষ চালকের কারণে দুর্ঘটনা ঘটছে বলে জানিয়েছে খাগড়াছড়ি পৌর মেয়র। দুর্ঘটনা রোধে চালকদের প্রশিক্ষণের পাশাপাশি ডিজিটাল কার্ডের মাধ্যমে অবৈধ টমটমের সংখ্যা নিয়ন্ত্রণের কথা জানান তিনি । এসময় তিনি আরো জানান ‘শহরে ১৫ শ টোকেনের বিপরীতে অবৈধভাবে প্রায় সাড়ে ৫ হাজার ইজিবাইক চলাচল করছে। ডিজিটাল কার্ডের মাধ্যমে তা নিয়ন্ত্রণ করা হবে। এছাড়া ভোকেশনাল ট্রেনিং সেন্টার থেকে চালকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে।
মোটরযান নিয়ন্ত্রণ আইনের সীমাবদ্ধতার কারণে ইজিবাইক বা টমটম নিয়ন্ত্রণ করা যাচ্ছে না বলে জানিয়েছে প্রশাসন । তবে দুর্ঘটনা রোধে বা জনদুর্ভোগ কমাতে আইনগত ব্যবস্থা নেয়া হবে জানান খাগড়াছড়ির জেলা প্রশাসক মো.শহিদুল ইসলাম । তবে এটি মাত্রা অতিরিক্ত হয়ে যাওয়ায় জনদুর্ভোগ লাগবে অবৈধ ইজিবাইক জব্দ করা ছাড়া কোন উপায় নেই।
খাগড়াছড়ি শহরকে নিরাপদ, যানটজ মুক্ত ও সৌন্দর্য রক্ষায় অবৈধ টমটমের বিরুদ্ধে প্রশাসন দ্রুত ব্যবস্থা নিবে এমনটায় প্রত্যাশা শহরবাসীর।

x