ঝুম বৃষ্টিতে

রেসিপি দিয়েছেন ফারজানা শান্তা

রবিবার , ১৫ জুলাই, ২০১৮ at ১০:৪৫ পূর্বাহ্ণ
14

মাশরুম স্প্রিং রোল

উপকরণ: মাশরুম কুচি ২ কাপ, গাজর ১টি (মিহি কুচি), রাইস নুডল্‌স সেদ্ধ ১ কাপ, ফিশ সস ১ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, সয়াসস ২ টেবিল চামচ, রাইস ভিনেগার ২ চাচামচ, গোলমরিচের গুঁড়া ১ চাচামচ, স্প্রিং রোল শিট ২০ থেকে ২৫টি, ডিম ১টি এবং ভাজার জন্য তেল।

প্রণালি: রোল শিট, ডিম আর তেল ছাড়া বাকি সব উপকরণ ১টি বাটিতে নিয়ে মিশিয়ে নিন। স্প্রিং রোল শিটে পুর ভরে রোলের আকার দিয়ে ডিমে চুবান এবং মাঝারি আঁচে সোনালি করে ভেজে তুলুন।

পনির পুরি

উপকরণ: পনির ঝুরি করে কাটা ১ কাপ, আটা ১ কাপ, ধনেপাতা কুচি সিকি কাপ, গরমমসলা পাউডার সিকি চাচামচ, ভাজার জন্য তেল, লবণ পরিমাণমতো বা আধা চাচামচ ও কাঁচা মরিচের কুচি ২ টেবিল চামচ।

প্রণালি: আটার সঙ্গে জিরাগুঁড়া আর লবণ মিশিয়ে পরিমাণমতো ঠাণ্ডা পানি দিয়ে ময়ান করুন। বাটিতে পনিরের সঙ্গে তেল ছাড়া বাকি সবকিছু ভালো করে মিশিয়ে নিন। আটার কাই ১৮২০টা ভাগে ভাগ করে ছোট ছোট রুটি বেলে নিন। এবার ভেতরে পনিরের পুর ভরে পুরি বানিয়ে নিন। তেল গরম করে মাঝারি আঁচে সোনালি করে ভেজে তুলুন।

চিংড়ি টেম্পুরা

উপকরণ: চিংড়ি ১০টি, আদা গুঁড়া সিকি চাচামচ, রসুন গুঁড়া সিকি চাচামচ, ময়দা আধা কাপ, ব্রেডক্রাম্ব আধা কাপ কর্নফ্লাওয়ার আধা কাপ, তেল ভাজার জন্য।

প্রণালি: প্রথমে চিংড়িগুলোর লেজের দিকটা রেখে মাথা ও বাকি খোলস ফেলে ধুয়ে নিন। আদা ও রসুনের গুঁড়া মাখিয়ে রাখুন। অন্যদিকে টেম্পুরার মিশ্রণ তৈরি করুন। ডিম ফেটে সঙ্গে ঠাণ্ডা পানি দিন। এরপর তেল ও ব্রেড ক্রাম্ব বাদে বাকি সব উপকরণ মিশিয়ে নিন। এবার একটি একটি করে টেম্পুরা ব্যাটারে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে গরম তেলে বাদামি করে ভেজে তুলুন। ব্যস তৈরি হয়ে গেল মচমচে মজাদার চিংড়ি টেম্পুরা।

x