জোবাইর চৌধুরী (মাটির তৈরি আমি মাটিতেই মিশে যাবো)

শুক্রবার , ১৯ জানুয়ারি, ২০১৮ at ৬:১২ পূর্বাহ্ণ
96

অনিয়ন্ত্রিতই থেকে গেছে আমাদের জীবনের বেশিরভাগ ঘটে যাওয়া ঘটনা। যা আমরা চিন্তা করি তা না হয়ে হয় আরেক রকম যা মানুষ ভাবতে পারে না। এমনকি কঠিন কঠিন গাণিতিক সূত্র প্রয়োগ করেও ফল বের করতে পারেনা। জীবনে নিজের সামর্থ্যের সাথে মুখোমুখি হওয়া ঘটনার পার্থক্য অনেক। আমাদের অনেকেরই জীবনে এই ব্যবধান কখনো কমে না; বরং বাড়তেই থাকে। তবুও সোনার হরিনের পানে ছুটতে ছুটতে বিভ্রান্ত হয়েই ক্ষান্ত হয়না মন।

সবার কথা জানিনা; ক্রমাগত যুদ্ধেই আমার জীবন কেটে যায়! জীবন মানেই যুদ্ধ এটা হাড়ে হাড়ে বুঝে গিয়েছি অনেক আগেই প্রায় অর্ধ যুগ হলো। অভিনয়ের কৌশলই বদলেছে শুধু।

তাইতো উপলব্ধি আসে, এই পৃথিবীতে বেশিদিন থাকতে আসিনি আর পৃথিবী তো ছলনা ছাড়া কিছুই নয়! কিছু আশা না করলেও আশা দিয়েছে কাছের মানুষেরা! শুধুই কৌশল বদল করেই চলেছি, স্রষ্টার অসীম কৌশলকে মাথা পেতে নিয়েছি। এ জীবন এক মুসাফিরের।

যা হারাবার, তা আমার কখনো ছিলনা। যা সাথে যা আছে, শুধু তা ছাড়া। শুন্য হাতে বস্ত্রহীন এসেছিলাম এই ধরনীতে। দিন শেষে কোন প্রাপ্তি নেই শুধু আছে অল্প কিছু আমল।

মাটির তৈরি মানুষকে মাটিতেই মিশে যেতে হবে। এ ধরণীতে অসমর্থতা, অনুপযুক্ততা, দয়া আমাকে জানিয়ে দিয়েছেমাটির তৈরি আমি মাটিতেই মিশে যাবো

x