জুতা পরাতে হবে কুকুরকে

শোভন দাশ

বুধবার , ১০ অক্টোবর, ২০১৮ at ১২:১২ অপরাহ্ণ
9

সুইজারল্যান্ডে এখন দাবদাহ চলছে। গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে মানুষ। কিন্তু মানুষ নিজেদের এই গরম থেকে বাঁচাতে বিভিন্ন উদ্যোগ নিতে পারলেও কুকুর অনেকটা অসহায়। ঘেউ ঘেউ করে ডাক দেয়া ছাড়া তারা আর কিছুই করতে পারে না। এ অবস্থায় কুকুরের সুরক্ষায় এগিয়ে এসেছে জুরিখ শহরের পুলিশ। তারা ‘হট ডগ ক্যাম্পেইন’ হাতে নিয়েছে।
জানা গেছে, ১৮৬৪ সালের পর এ বছর ওই অঞ্চলে বেশি গরম পড়ছে। গত জুলাইয়ে গড় তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রি সেলসিয়াস। সুইজারল্যান্ডের কিছু কিছু জায়গায় খরাও দেখা দিয়েছে। এমন আবহাওয়ায় ফুটপাতে কুকুরদের চলাচল করা কষ্টদায়ক হতে পারে। এ কারণে পুলিশের ওই কর্মসূচির আওতায় কুকুরের চার পা সুরক্ষার উপায় নিয়ে মালিকদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে।
মালিকদের প্রতি জুরিখ পুলিশের পরামর্শ, কুকুরকে বাইরে নেওয়ার আগে মাটি খুব গরম কি না, তা দেখতে হবে। একইভাবে বাসায় ফেরার পর পাঁচ সেকেন্ড তাদের পরখ করতে হবে। খেয়াল রাখতে হবে, যাতে উষ্ণ তাপমাত্রার কোনো গাড়িতে কুকুরকে না নেওয়া হয়। পাশাপাশি তাদের জন্য পর্যাপ্ত খাবার পানির ব্যবস্থা করতে হবে। প্রখর রোদের রাস্তাগুলো পরিহার করতে হবে। বড় কুকুরকে চার পায়ে জুতা পরিয়ে দিতে হবে। ছোট কুকুর হলে তাকে কোলে নিয়ে যেতে হবে।
জুরিখ পুলিশের মুখপাত্র মাইকেল ওয়াকার বলেছেন, ‘তাপমাত্রা ৩০ ডিগ্রি হলেও মাটিতে তা ৫০-৫৫ ডিগ্রির মতো মনে হচ্ছে। এর ফলে অস্বস্তি দেখা দিচ্ছে। যখন একটি কুকুর তপ্ত রাস্তা দিয়ে হাঁটে, তার পায়ের পাতা পুড়ে যেতে পারে। মানুষ খালি পায়ে হাঁটলেও এমন হয়। উচ্চ তাপমাত্রায় কুকুরকে সুরক্ষা দিতে এ ব্যবস্থা করা প্রয়োজন। এজন্য কুকুরকে জুতা পরাতে তাদের মালিকদের নির্দেশ দেয়া হয়েছে।’
গবেষকরা জানিয়েছেন, কুকুর তার বুদ্ধিমত্তা দিয়ে মানুষের আবেগ বুঝতে পারে। এজন্য মানুষের কণ্ঠস্বর, গন্ধ, অঙ্গভঙ্গি ও মুখাবয়ব কুকুরকে সাহায্য করে। কুকুর যদি কারো মুখ দেখে বাম দিকে মাথা ঘুরায় তবে বুঝতে হবে লোকটি রেগে আছে। আর কুকুর যদি ডান দিকে মাথা ঘুরায় তবে লোকটির মুখে বিস্ময়কর কোনো কিছু থাকবে। কুকুর সব থেকে বেশি সাড়া দেয় যখন মানুষ আনন্দ পায়, রাগান্বিত থাকে এবং ভয় পায়। মানুষের পাশাপাশি থেকে কুকুর এসব বিশেষ দক্ষতা লাভ করেছে।

x