জীবনের ঝুঁকি নিয়ে ব্রিজ পারাপার

সন্দ্বীপের কালাপানিয়া ওয়ার্ড

অপু ইব্রাহিম, সন্দ্বীপ

বৃহস্পতিবার , ১৪ মার্চ, ২০১৯ at ৬:৫৪ পূর্বাহ্ণ
55

সন্দ্বীপের কালাপানিয়া ৭ নাম্বার ওয়ার্ডস্থ ইয়াসিন সেরাং সড়কে অবস্থিত ব্রিজটি দীর্ঘদিন জরাজীর্ণ অবস্থায় পড়ে আছে। প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে এই ব্রিজ দিয়ে যাতায়াত করছে হাজারো মানুষ।
জানা গেছে, ২ গ্রামের প্রায় ১০ হাজারেরও অধিক জনসাধারণের যাতায়াতের সুবিধার্থে এই ব্রিজটি নির্মাণ করা হয়। কিন্তু দীর্ঘদিন ব্রিজের মাঝখানে রেলিং ভেঙ্গে ও ব্রিজের বিভিন্ন স্থানে ছোট বড় গর্ত সৃষ্টি হওয়ার ফলে যাতায়াতের অনুপযোগী হয়ে পড়েছে এটি। তাই জীবনের ঝুঁকি নিয়েই ভাঙ্গা ব্রিজ দিয়ে যাতায়াত করছে কালাপানিয়া ও হরিশপুর গ্রামের মানুষ। বর্তমানে এটি মরণ ফাঁদে পরিণত হয়েছে। কালাপানিয়া হেদায়েতুল ইসলাম মাদ্রাসা, কালাপানিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, কালাপানিয়া চৌধুরী বিদ্যা নিকেতনের শত শত শিক্ষার্থীদের যাতায়াত করতে হয় এ ব্রিজ দিয়ে। সবচেয়ে বেশি দুর্ভোগ পোহাতে হয় নারী, শিশু ও বৃদ্ধদের।
কালাপানিয়া ইউনিয়নের বাসিন্দা মাস্টার মনিরুল ইসলাম রিটন দৈনিক আজাদীকে বলেন, ব্রিজটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ। যে কোন সময় ভেঙ্গে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। অনতিবিলম্বে এটি সংস্কার ও নতুন ব্রিজ নির্মাণের জোর দাবি জানভন তিনি। কালাপানিয়া ইউপি চেয়ারম্যান আলীমুর রাজী টিটু বলেন, আমি সরেজমিনে পরিদর্শন করেছি। বাজেট না থাকায় পুনর্নিমাণ করা সম্ভব হচ্ছে না। মানুষের কষ্টের কথা চিন্তা করে আপাতত কাঠ দিয়ে মেরামত করে দেয়া হবে। উপজেলা পরিষদের সভায় এ বিষয়ে জানানো হবে।

x