জিল্লুর রহমান (আমি নারী-পুরুষের সহাবস্থান চাই)

শনিবার , ৯ ফেব্রুয়ারি, ২০১৯ at ৪:১৮ পূর্বাহ্ণ
32

স্ত্রীকে পরকীয়া পথ থেকে ফিরিয়ে সুখী সংসার করার অসাধ্য চেষ্টায় ব্যর্থ উদয়ীমান ডাক্তার আকাশ যিনি একটু উচ্চবিত্ত পরিবারের বিলাসী মেয়েকে ভালবেসে সুখের সংসার করতে চেয়েছিল কিন্তু বিধি বাম মেয়ের পরিবারের অসহযোগিতা এবং অন্য পুরুষের বিছানা আর নেশায় মত্ত স্ত্রীকে মৃত্যুর আগমুহূর্তেও শোধরাতে চেষ্টা করে ব্যর্থ হয়ে অবশেষে নিজেই আত্মহত্যা করে নিজের সুন্দর জীবনটা মৃত্যুর মাধ্যমেই শেষ করলেন যেন আর শুনতে না হয় তার সুন্দরী, শিক্ষিতা আধুনিক পরিবারের সুদর্শনা স্ত্রী পরপুরুষে আর নেশাতে মত্ত নারী। যার মা-বাবার কাজ হয়ত পরকীয়া বা নেশা উচ্চবিত্তের আধুনিক এক জীবনযাত্রা যেখানে আকাশদের মত মধ্যবিত্তরা বড়ই বেমানান।
সমাজের এমন দশা ছিল না নব্বইয়ের দশকে এমনকি গত ৫/৭ বছর আগেও আমরা জানতাম না যে স্ত্রীর পরকীয়া আর বেপরোয়া চলাফেরায় অতিষ্ঠ হয়ে হয় সংসার ভাঙ্গছে নয়তো হত্যা বা আত্মহত্যার মত নির্মম ঘটনা ঘটছে। আমরা শুধু নারী নির্যাতন, নারীর অধিকার নিয়ে রাজপথ এবং স্যোশাল মিডিয়ায় মাতানো এক সমাজের মানুষ যারা নারী মানে নির্যাতিত আর পুরুষ মানেই ধর্ষক, বদমাশ তথা জঙ্গলি-জানোয়ার হিসেবে পরিচিতি লাভ করেছি।
আমরা সাহস করে বলতে পারি না নারী তুমি তাকাও আমিও তাকাই । আমরা জানি না সমাজে সমঅধিকারের একই জাতিসত্তার মানুষের মাঝে নির্যাতনের কথা আসে কি করে। আমরা কেন ভুলে যাই আমরা আমাদের মাকে সবচেয়ে ভালবাসি, স্ত্রীকে সবচেয়ে সুরক্ষা দিই নিজের কন্যাকে পাখির ছানার মত আগলে রাখি এই তিন চরিত্রের মধ্যেই আমরা পুরুষ যাদের গায়ে সদাই নারী নির্যাতন আর ধর্ষকের গন্ধ অথচ একজন উদয়ীমান ডাক্তার যার কোন গন্ধ নেই তাকে তিল তিল মানসিক যন্ত্রণায় যে স্ত্রী আত্মহত্যার দিকে ঠেলে দিল একটা সুন্দর আগামীর সম্ভাবনাময় জীবনকে অল্প বয়সে পৃথিবীর আলো থেকে বিদায় নিতে বাধ্য করল সেই তার স্ত্রীকে আমরা বলছি না পুরুষ নির্যাতক কারণ আমরা মানুষ হিসেবে নারীকে ভয় পাই অথবা আমাদের নিজেদের ওপর আত্মবিশ্বাস নেই।
আমরা ডাক্তার আকাশদের পক্ষে লিখতে বা বলতে সাহস হারিয়েছি। আমরা ডাক্তার আকাশ না হয়ে যদি তার স্ত্রী আত্মহত্যা করত তবে প্রেস ক্লাবের সামনে দাঁড়াতাম, টিভিতে টকশো করতাম। কিন্তু তা করি নি। আমি ডাক্তার আকাশ হত্যার বিচার চাই আমি সমাজের বৈষম্যের অবসান চাই। আমি নারীকে একজন ভালো বন্ধু একজন সহকর্মী একজন মা একজন স্ত্রী একজন বোন একজন কন্যা হিসেবেই দেখতে ভালবাসি ।

x