জিমেইল হ্যাক হলে করণীয়

মঙ্গলবার , ৫ ফেব্রুয়ারি, ২০১৯ at ৮:৪৭ পূর্বাহ্ণ
88

গুগলের ই- মেইল সেবা ‘জিমেইল’ বিশ্বের সবচেয়ে বেশি মানুষ ব্যবহার করেন। এর মোট ব্যবহারকারীর সংখ্যা ১০০ কোটিরও বেশি। জিমেইলের ব্যবহারকারীর সংখ্যা অনেক হওয়ায় প্রায়ই এই প্ল্যাটফর্মে আক্রমণ করে হ্যাকাররা। এতে অনেকেরই গুরুত্বপূর্ণ মেইল অ্যাকাউন্ট হ্যাক হয়। যদি আপনার জিমেইল অ্যাকাউন্টে কোনও অস্বাভাবিকতা দেখেন, তাহলে বুঝতে হবে কেউ এটা হ্যাক করেছে।
এজন্য অ্যাকাউন্টটি সুরক্ষিত করতে হবে। কিন্তু কিছু বুঝে ওঠার আগেই যদি আপনার জিমেইল অ্যাকাউন্ট অন্যের হাতে চলে যায় তাহলে কী করবেন? নিচের কয়েকটি ধাপ অনুসরণ করুন। হ্যাক হওয়া জিমেইল অ্যাকাউন্ট ফিরে পাবেন-
১. অ্যাকাউন্ট রিকভারি পেজে প্রবেশ করুন।
২. আপনার পাসওয়ার্ড মনে করতে না পারলে কিংবা পাসওয়ার্ডে কাজ না হলে ‘ট্রাই ডিফারেন্ট কোয়েশ্চেন’ অপশনে ক্লিক করতে হবে।
৩. আপনার রিকভারি ই-মেইল বা ফোন নম্বর ব্যবহার করুন।
৪. এ পর্যায়ে জিমেইল আপনাকে একটি রিকভারি কোড পাঠাবে। এই কোড আপনার ফোন নম্বর বা ই-মেইলে আসবে। ফোন নম্বর বা ই- মেইলে কোড পাঠানোর অর্থ হলো এই অ্যাকাউন্ট আপনার কিনা সেটা নিশ্চিত হতে চায় গুগল।
৫. এর পরিবর্তে আরেকটি কাজ করতে পারেন আপনি। জিমেইল অ্যাকাউন্ট খোলার সময় একটি সিকিউরিটি কোয়েশ্চেন সেট করতে হয়। সেটার উত্তর দিয়েও আপনি অ্যাকাউন্ট রিকভার করতে পারবেন।
৬. রিকভারি কোড পেয়ে গেলে এটা জিমেইলে প্রবেশ করান। এরপর গুগল আপনাকে পাসওয়ার্ড পরিবর্তন করতে বলবে।
৭. এরপর গুগল আপনাকে একটি সিকিউরিটি চেকের মধ্য দিয়ে নেবে। সেটা আপনি ভালোভাবে সম্পন্ন করুন এবং সিকিউরিটি ইনফরমেশন পরিবর্তন করুন।

- Advertistment -