জার্মানিতে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার সোমবার

শুক্রবার , ২৯ মার্চ, ২০১৯ at ১০:২৯ অপরাহ্ণ
207

ইউরোপের সমৃদ্ধশালী দেশ জার্মানি। বাংলাদেশ সহ বিশ্বের ছাত্রছাত্রীদের উচ্চশিক্ষার একটি অন্যতম গন্তব্য। বিশ্বের শীর্ষ অনেক বিশ্ববিদ্যালয় ও শিল্প প্রতিষ্ঠান জার্মানিতেই। জার্মানির বেশিরভাগ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিনামূল্যে পড়ালেখার সুযোগ দিয়ে থাকে। বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহী বাংলাদেশী শিক্ষার্থীদের বিশাল একটি অংশ জার্মানিকেই বেছে নিচ্ছে উচ্চশিক্ষার জন্য। এর মূল কারণ জার্মানিতে বিনামূল্যে পড়ালেখার পাশাপাশি খণ্ডকালীন কাজ করার সুবিধা। আর অন্যান্য নাগরিক সুবিধাতো রয়েছেই।
জার্মানিতে উচ্চশিক্ষা বিষয়ে পরামর্শ ও ভর্তি সংক্রান্ত তথ্য প্রদানে উচ্চশিক্ষা বিষয়ক পরামর্শদাতা প্রতিষ্ঠান এডুমিগ কনসালটেন্সি-এর উদ্যোগে বাংলাদেশে আসছে জার্মানির অন্যতম শিক্ষা পরামর্শক টিম ‘আন্ডা স্পেরাশুলে’।

প্রতিনিধিগণ উচ্চশিক্ষা বিষয়ে বন্দর নগরীর এস এস খালেদ রোডে অবস্থিত ইন্সটিটিউট অভ ইঞ্জিনিয়ার্স, চট্টগ্রামে আগামী ১ এপ্রিল সোমবার সকাল ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত জার্মানির বিশ্ববিদ্যালয়ের সকল তথ্য প্রদান করবেন।

যে সকল শিক্ষার্থী এইচএসসি পাশ করেছেন তারা এরপরই বিনা খরচে উচ্চশিক্ষার জন্য আবেদন করতে পারেন জার্মানিতে। জার্মানিতে জার্মান ও ইংরেজি দুই মাধ্যমেই ব্যাচেলর ও মাস্টার্সে পড়ালেখা করতে পারেন শিক্ষার্থীরা। তাছাড়া জার্মানিতে রয়েছে ভাষা শিক্ষা কোর্সে ডিপ্লোমা করার সুযোগও। সেমিনারে যোগ দিতে আগ্রহীরা বিস্তারিত জানার জন্য যোগাযোগ করতে পারেন ০১৭৬১৮০৬৫২৭ নম্বরে।

x