জাতীয় লিগের প্রথম দিনেই মাঠে নামছে চট্টগ্রাম

ক্রীড়া প্রতিবেদক

বৃহস্পতিবার , ১০ অক্টোবর, ২০১৯ at ১০:২৬ পূর্বাহ্ণ
16

দীর্ঘ চার বছর পর জাতীয় লিগে খেলতে নামছেন তামিম ইকবাল। তাও প্রায় তিন মাসের মত ক্রিকেটের বাইরে থাকার পর। আর এবারের জাতীয় লিগে প্রথম ম্যাচ থেকেই মাঠে নামছেন তামিম। যদিও তামিমরা খেলতে পারবেন মাত্র দুই রাউন্ড। চার বছর পর তামিমের ফেরাটা যেমন এক রকম নতুন তেমনি আরো একটি নতুন বিষয় নিয়ে আজ জাতীয় লিগে মাঠে নামছে চট্টগ্রা বিভাগীয় দল। আর তা হচ্ছে নতুন কোচের অীধনে আজ মাঠে নামবে তামিম-মোমনিুলরা। আফতাব আহমেদ এবারের আসরে চট্টগ্রামের হেড কোচ। তবে লক্ষ্য কিন্তু অভিন্ন। আর তা হচ্ছে দ্বিতীয় স্তর থেকে নিজেদের প্রথম স্তরে উন্নীত করা।
এবারের জাতীয় লিগের আসর শুরু রহওয়ার কথা ছিল গত ৫ অক্টোবর । পরে তা পিছিয়ে করা হলো ৭ অক্টোবর। সেটাও বহাল থাকেনি। আরও এক দফা পিছিয়ে অবশেষে আজ ১০ অক্টোবর থেকে শুরু হচ্ছে দেশের প্রথম শ্রেণির ক্রিকেটের মূল আসর জাতীয় লিগ। এটা হবে জাতীয় লিগের ২১ নম্বর আসর। আগের মত আট দল দুই স্তরে বিভক্ত হয়ে খেলবে। চার ভেন্যুতে হবে এবারের জাতীয় লিগের প্রথম রাউন্ডের খেলা। প্রথম স্তরে প্রতিদ্বন্দ্বীতা করবে রাজশাহী, রংপুর, খুলনা এবং ঢাকা বিভাগ। আর দ্বিতীয় স্তরের চার দল হলো বরিশাল, ঢাকা মেট্রো, চট্টগ্রাম ও সিলেট বিভাগ। আজ বৃহস্পতিবার প্রথম দিন রাজধানী ঢাকার মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে মুখোমুখি হবে দ্বিতীয় স্তরের দুই দল ঢাকা মেট্রো আর চট্টগ্রাম বিভাগ।
দেশের শীর্ষ অন্যতম তারকা এবং ‘পঞ্চ পান্ডবের’ অন্যতম সদস্য তামিম ইকবাল দলে থাকার পরও চট্টগ্রাম বিভাগকে নেতৃত্ব দেবেন জাতীয় দলের বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যান মুমিনুল হক। একইভাবে পঞ্চ পান্ডবের আরেক সদস্য এবং এ মুহূর্তে জাতীয় দলের অন্যতম সিনিয়র সদস্য অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ দলে থাকলেও ঢাকা মেট্রোর নেতৃত্বে থাকবেন জাতীয় দলের সাবেক মিডল অর্ডার ব্যাটসম্যান মার্শাল আইয়্যুব। এই দুই জাতীয় তারকার লড়াইয়ে অবশ্যই এগিয়ে থাকতে চাইবেন তামিম ইকবাল। কারন চার বছর পর তিনি জাতীয় লিগে ফিরেছেন। কাজেই তামিম চাইবেন অন্তত যে দুটি রাউন্ড খেলবেন সে দুটি রাউন্ডে যেন দলকে জয় এনে দিতে পারেন।
আজকের ম্যাচে বেশ শক্তিশালী দল নিয়ে ঢাকা মেট্রোর বিপক্ষে মাঠে নামছে চট্টগ্রাম। তামিম ইকবাল এবং মোমিনুল হকের পাশাপাশি এই দলে রয়েছেন ইয়াসির আলি রাব্বি, নাঈম হাসানের মত জাতীয় তারকারা। এছাড়াও তরুন অনেকেই রয়েছেন যারা দলকে এগিয়ে নিয়ে যেতে পারেন। তবে চট্টগ্রাম বিভাগীয় দলের সবচাইতে বড় প্রেরনার নাম তামিম ইকবাল। কারন বিশ্বকাপে নিজেকে মেলে ধরতে না পারা তামিম ব্যর্থ হয়েছিলেন শ্রীলংকা সফরেও। এরপর স্বেচ্ছায় বিশ্রাম নিয়ে খেলেনি আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের সিরিজ এবং আফগানিস্তান এবং জিম্বাবুয়েকে নিয়ে আয়োজিত ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজেও। এখণ নিজেকে নতুন করে চেনাতে প্রস্তুত তামিম। এখন তামিম যদি প্রথম দুই রাউন্ডের এগিয়ে দিতে পারে দলকে তাহলে পরের ম্যাচ গুলোতে অণ্যরা টেনে নিতে পারবে তেমনটি আশা চট্টগ্রামবাসীর।
এদিকে আজ চট্টগ্রাম এবং ঢাকা মেট্রো ম্যাচ ছাড়াও আরো তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে। নারায়নগঞ্জের ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে মুখোমুখি হবে প্রথম স্তরের দুই দল ঢাকা বিভাগ ও রাজশাহী বিভাগ। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে শুরু হবে প্রথম স্তরের রংপুর বিভাগ আর খুলনা বিভাগের খেলা। অন্যদিকে রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে দেখা হবে দ্বিতীয় স্তরের দুই দল বরিশাল আর সিলেটের। আগামী ১৭ অক্টোবর শুরু হবে দ্বিতীয় রাউন্ড। ওই পর্বে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে মুখোমুখি হবে খুলনা ও রাজশাহী। রংপুর ও ঢাকা বিভাগ লড়বে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। বরিশাল ও চট্টগ্রাম বিভাগের খেলা হবে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে এবং ঢাকা মেট্রো ও সিলেট বিভাগ প্রতিদ্বন্দ্বীতা হবে বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে।

x