জাতীয় গ্রিডে যুক্ত হলো ৭.৪ মেগাওয়াট বিদ্যুৎ

কাপ্তাইয়ে সৌর বিদ্যুৎ প্রকল্প উদ্বোধন প্রধানমন্ত্রীর

রাঙামাটি ও কাপ্তাই প্রতিনিধি

বৃহস্পতিবার , ১২ সেপ্টেম্বর, ২০১৯ at ৫:৩৪ পূর্বাহ্ণ
282

কাপ্তাইয়ে ৭.৪ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন সৌর বিদ্যুৎ প্রকল্প গতকাল বুধবার ঢাকায় গণভবন থেকে ভিডিও করফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পর সৌর বিদ্যুতের পুরোটা জাতীয় গ্রিডে যুক্ত করা হয়। রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলায় কাপ্তাই প্রজেক্টের ভেতরে কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের প্রধান বাঁধ সংলগ্ন দুই একর খালি জায়গায় বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ করা হয়েছে। এশিয়া উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশ সরকারের অর্থায়নে নির্মিত প্রকল্পটিতে ব্যয় করা হয়েছে প্রায় ১১০ কোটি টাকা।
ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পার্বত্য চট্টগ্রাম একটি বিশেষ অঞ্চল এবং প্রাকৃতিক সম্পদে ভরপুর। দুর্গম এ অঞ্চলটি নিয়ে সরকারের আলাদা কর্মপরিকল্পনা আছে। বিদ্যুৎ নিয়েও আছে। পার্বত্য চট্টগ্রামের কোনো গ্রাম অন্ধকারে থাকবে না। পার্বত্য চট্টগ্রামে প্রতিটি গ্রামে বিদ্যুৎ পৌঁঁছে দেয়া হবে।
তিনি বলেন, দুই দশক ধরে পার্বত্য চট্টগ্রামে অশান্ত পরিবেশ ছিল। আমরা ৯৬ সালে ক্ষমতায় আসার পর উদ্যোগ নিয়ে শান্তিচুক্তি করি। শান্তিচুক্তি করার পর থেকে এখন পার্বত্যাঞ্চলে উন্নয়নের জোয়ার চলছে। আর্থসামাজিক অবস্থা ও মানুষের জীবনমানের উন্নতি ঘটছে। শুধুমাত্র পাহাড়ি দুর্গম এলাকা বিধায় শতভাগ বিদ্যুৎ পৌঁছানো সম্ভব না হলেও চেষ্টা করে যাচ্ছি। তিনি বলেন, যেখানে বিদ্যুতের লাইন নেয়া যাবে না, সেখানে সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ পৌঁছে দেওয়া হবে। তিন পার্বত্য জেলার দুর্গম এলাকাগুলোর ছাত্রছাত্রীদের জন্য স্কুলগুলোতে উন্নত আবাসিক বিদ্যালয় করে দেওয়া হবে বলে জানান তিনি। এ সময় প্রধানমন্ত্রী রাঙামাটি মেডিকেল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের খবরাখবর নেন। তিনি শিক্ষার্থী ইতি চাকমা ও খামার মালিক মো. আকতার হোসেনের সঙ্গে সরাসরি কথা বলেন।
উদ্বোধন উপলক্ষে রাঙামাটি জেলা প্রশাসনের সম্মেলন কক্ষকে বিশেষভাবে সাজানো হয়। এ সময় উপস্থিত ছিলেন রাঙামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশীদ, জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা, রাঙামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মাইনুর রহমান, চাকমা সার্কেলের চিফ ব্যারিস্টার দেবাশীষ রায়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিদ্যালয়ের ভিসি প্রদানেন্দু বিকাশ চাকমা, রাঙামাটি জোন কমান্ডার লে. কর্নেল মো. রফিকুল ইসলাম, জেলা সিভিল সার্জন ডা. শহীদ তালুকদার, জেলা পুলিশ সুপার মো. আলমগীর কবির, রাঙামাটি মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. টিপু সুলতান, রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী, সদর উপজেলা চেয়ারম্যান শহীদুজ্জামান মহসিন, কাপ্তাই উপজেলা চেয়ারম্যান মো. মফিজুল হক, কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার আশ্রাফ আহমেদ রাসেল প্রমুখ।
কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এটিএম আব্দুজ্জাহের বলেন, সৌর শক্তির সাহায্যে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে সঞ্চালন বাংলাদেশে এটিই প্রথম। এর মধ্যদিয়ে বিদ্যুৎখাতে দেশ আরেক ধাপ এগিয়ে গেল। তিনি জানান, এই বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে অর্থায়ন করেছে এশিয়া উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশ সরকার।
সূত্র জানায়, সৌর বিদ্যুৎ প্রকল্প থেকে যে বিদ্যুৎ পাওয়া যাবে তাতে উৎপাদন খরচ হবে খুব কম। কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র থেকে ৫টি জেনারেটরের মাধ্যমে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে। এতেও উৎপাদন খরচ কম হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা।

x