জাতির পিতা ও তাঁর পরিবারের নামে শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়

আজাদী প্রতিবেদন

সোমবার , ২৪ সেপ্টেম্বর, ২০১৮ at ৬:৩৬ পূর্বাহ্ণ
204

সারাদেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বা তাঁর পরিবারের সদস্যদের নামে প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়। একইসাথে বীর শ্রেষ্ঠদের নামে গড়ে তোলা শিক্ষা প্রতিষ্ঠানের তালিকাও চাওয়া হয়েছে। গত ২০ সেপ্টেম্বর এ সংক্রান্ত এক আদেশে মাউশির মহাপরিচালক, ব্যানবেইসের মহাপরিচালক ও সকল শিক্ষাবোর্ডের চেয়ারম্যানদের জরুরি ভিত্তিতে এসব তথ্য পাঠাতে নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব আনোয়ারুল হক স্বাক্ষরিত আদেশে একটি ছকও সংযুক্ত করা হয়েছে। ওই ছক আকারেই এসব তথ্য হার্ডকপি ও ইমেইলে পাঠাতে নির্দেশনা দেয়া হয়েছে আদেশে।

সংযুক্ত ছক অনুযায়ী জেলা/উপজেলার নাম, শিক্ষা প্রতিষ্ঠানের নাম, এমপিওভুক্তির সন, উপজেলা সদর হতে দূরত্ব, প্রতিষ্ঠানের জমির পরিমাণ (একর), প্রতিষ্ঠানের মোট শিক্ষার্থীর সংখ্যা ও পাশের হার উল্লেখ করতে হবে ছকে। তবে ওই ছকে স্থানীয় মন্ত্রী/প্রতিমন্ত্রী/উপমন্ত্রী/উপদেষ্টা বা সংসদ সদস্যের সুপারিশ বা মন্তব্যের একটি কলামও রাখা হয়েছে। প্রসঙ্গত, এর আগে ১১ সেপ্টেম্বর প্রথম দফায় এ আদেশ জারি করে মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে ১৩ সেপ্টেম্বর একটি আদেশ জারি করে মাউশি। মাউশির সহকারি পরিচালক (সেসিপ) মো. সবুজ আলম স্বাক্ষরিত ওই আদেশে মাউশির আঞ্চলিক উপপরিচালকদের ১৬ সেপ্টেম্বরের মধ্যে এসব তথ্য পাঠাতে বলা হয়। তবে চাহিত তথ্য না পাওয়ায় ২০ সেপ্টেম্বর পুনরায় আদেশটি জারি করলো শিক্ষা মন্ত্রণালয়। আর ২য় দফার এ আদেশে মাউশির পাশাপাশি ব্যানবেইস ও শিক্ষাবোর্ডগুলোকে এ তথ্য পাঠাতে বলা হয়েছে।

সংযুক্ত ছক পূরণ করে এসব তথ্য জরুরি ভিত্তিতে মন্ত্রণালয়ের অধিশাখা(সমন্বয়)-এ হার্ডকপিসহ (sas_s4@moedu.gov.bd) মেইল আইডিতে word document হিসেবে নিকশ ফন্টে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সমন্বয় শাখায় প্রেরণপূর্বক বেসরকারি মাধ্যমিক১ শাখাকে অবহিত করার নির্দেশনা দেয়া হয়েছে মন্ত্রণালয়ের আদেশে।

x