জলাবদ্ধতা নিরসন প্রকল্প মনিটরিং কমিটির সভা কাল

আজাদী প্রতিবেদন

শনিবার , ১১ আগস্ট, ২০১৮ at ৩:৩০ পূর্বাহ্ণ
61

চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের মনিটরিং কমিটির দ্বিতীয় সভা আগামীকাল রোববার সিডিএ ভবনে অনুষ্ঠিত হবে। গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এতে সভাপতিত্ব করবেন। এর আগে গত ৫ জুলাই এ বৈঠকের তারিখ ঘোষণা করা হলেও পরে তা স্থগিত করা হয়। কমিটির প্রথম সভা হয়েছিল গত ১১ মার্চ। প্রকল্পটির পরিচালক ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী আহমেদ মঈনুদ্দিন বৈঠকের বিষয়টি নিশ্চিত করে দৈনিক আজাদীকে বলেন, বৈঠকের জন্য বিশেষ কোনো এজেন্ডা নেই। প্রকল্প নিয়েই স্বাভাবিক আলোচনা হবে।

এদিকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের পরিকল্পনা শাখা১ সূত্রে জানা গেছে, বৈঠকে চট্টগ্রাম সিটি কর্পোরেশন, বাংলাদেশ সেনাবাহিনী, চট্টগ্রাম বন্দর, সিএমপি, পানি উন্নয়ন বোর্ড, বাংলাদেশ বিদুৎ উন্নয়ন বোর্ড, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন লিমিটেডকে আমন্ত্রণ জানানো হয়েছে।

প্রসঙ্গত, চট্টগ্রাম মহানগরীর জলাবদ্ধতা নিরসনের জন্য খাল পুনঃখনন, সমপ্রসারণ, সংস্কার ও উন্নয়ন প্রকল্পের বাস্তবায়নে সেনাবাহিনীর সঙ্গে সিডিএর সমঝোতা স্মারক স্বাক্ষর হয় গত ৯ এপ্রিল। এর আগে গত বছরের ৯ আগস্ট ৫ হাজার ৬১৬ কোটি টাকার প্রকল্পটি একনেকে অনুমোদন পায়। ২০১৭২০১৮ অর্থবছরে প্রকল্পের আওতায় সিডিএকে ৫০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

পরবর্তীতে নানা প্রক্রিয়া শেষে গত ২৮ এপ্রিল নগরীর চশমা খাল ছাড়াও মুরাদপুর এলাকার সুন্নিয়া মাদ্রাসা সংলগ্ন খাল ও বহদ্দারহাট মোড়ের বড় নালা পরিষ্কার করার মাধ্যমে প্রকল্পের কাজ শুরু হয়েছিল। তবে ওই সময় সিডিএর পক্ষ থেকে জানানো হয়েছিল, প্রকল্পের আওতায় প্রথম দিকে ১৬টি খালের কাদা পরিষ্কার ও খননকাজ করা হবে।

খালগুলো হচ্ছে চাক্তাই খাল, বির্জা খাল, রাজাখালী খাল, রাজাখালী খাল, রাজাখালী খাল, মির্জা খাল, হিজরা খাল, মহেশ খাল, মরিয়মবিবি খাল, কলাবাগিচা খাল, ডোম খাল, চাক্তাই ডাইভার্সন খাল (বাকলিয়া খাল নামেও পরিচিত), বামুনশাহী খাল (কোদালাকাটা খাল, কাটা খাল, সানাইয়া খাল, মধুছড়া খালও বামুনশাহী খালের অন্তর্ভুক্ত), নোয়া খাল (বাইজ্জা খাল ও বালু খাল নামেও পরিচিত), নাছির খাল ও খন্দকিয়া খাল।

x