জমির পরিমাণ কম হওয়ায় দেশে প্রয়োজন বহুতল ভবন

সাদার্নে সেমিনার

শুক্রবার , ২৪ মে, ২০১৯ at ৭:২০ পূর্বাহ্ণ
98

সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের উদ্যোগে ‘বহুতল স্টিল ভবনের উপর অনিয়মিত নকশার প্রভাব’ শীর্ষক সেমিনার সম্প্রতি সেমিনার কক্ষে সাদার্ন ইউনিভার্সিটি পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান ও বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (ভারপ্রাপ্ত) প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পুরকৌশল বিভাগের শিক্ষক ফাহমিদা খানম অভি।
এতে ইঞ্জিনিয়ার ফাহমিদা খানম বহুতল স্টিল ভবনের উপর অনিয়মিত নকশার প্রভাব সম্পর্কে আনুমানিক ধারণা, সংশ্লিষ্ট গবেষণাপত্র পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করেন।
তিনি উল্লেখ করেন, বাংলাদেশ একটি ছোট জনবহুল দেশ এবং এর সহজলভ্য জমির পরিমাণ কম হওয়ায় বাংলাদেশে বহুতল বিশিষ্ট ভবন প্রয়োজন। স্থাপত্য বিবেচনার ভিত্তিতে এবং বাংলাদেশে নিয়মিত ভূখণ্ড সহজলভ্য না হওয়ায় বহুতল বিশিষ্ট ভবন অনিয়মিত আকৃতির হতে পারে। সাথে সাথে বহুতল বিশিষ্ট ভবনের উপাদান ব্যবস্থার কথা বিবেচনা করে ভবনটি উলম্বভাবে অনিয়মিত হতে পারে, সেটি পরিকল্পনা করাও যেতে পারে। সাধারণত, ভূমিকম্পের সময় একটি অনিয়মিত ভবন টর্সনের সম্মুখীন হয়, তাই ভবনের উপাদানসমূহ টর্সনের জন্য নকশা করা আবশ্যক। পাশাপাশি অনিয়মিত বহুতল বিশিষ্ট ভবনের বিভিন্ন দিক যেমন অনিয়মিত টর্সন, রি-এন্ট্রার্ন্ট কর্নার এবং ডায়াফ্রাম ডিসকন্টিনিউটি এসব ভবনের উপর কি ধরনের প্রভাব ফেলছে তা গবেষণায় তুলে ধরা হয়।
তিনি বলেন, মূলত গবেষণায় বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড-২০০৬ অনুযায়ী একটি অনিয়মিত বহুতল বিশিষ্ট স্টিল স্ট্রাকচার বিচার-বিশ্লেষণ ও নকশা করা হয়, পাশাপাশি এই একই ভবন একটি সম্প্রসারণ যুগ্মের সাহায্যে পৃথক করে বিচার-বিশ্লেষণ ও নকশা করা হয়। প্রেস বিজ্ঞপ্তি।

x