ছবিতে বন্ধ চোখ ‘খুলবে’ ফেসবুকের এআই

বুধবার , ২০ জুন, ২০১৮ at ১১:৩৩ পূর্বাহ্ণ
94

ব্যবহারকারীর ছবিতে বন্ধ চোখ খুলতে নতুন কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি আনার লক্ষ্যে কাজ করছে ফেসবুক। ছবিতে অনেক সময়ই ব্যবহারকারীর চোখ বন্ধ থাকতে দেখা যায়। ফেসবুকে ছবি পোস্ট করার আগে অনেক ধরনের টুল ব্যবহার করে ছবিগুলো এডিট করার অভ্যাস রয়েছে অনেক ব্যবহারকারীর। সামাজিক যোগাযোগ মাধ্যমটির নতুন এআই ব্যবহারকারীর ওই ঝামেলা অনেকটাই কমিয়ে দিতে পারে বলে ধারণা করা হচ্ছে। খবর বিডিনিউজের। ছবিতে ব্যবহারকারীর বন্ধ চোখ বিশ্বাসযোগ্যভাবে খুলে দেবে ফেসবুকের নতুন এআই। ফেসবুকে ছবি পোস্ট করার আগে তা স্বয়ংক্রিয়ভাবে সঠিক করে নেবে এই ব্যবস্থা, বলা হয়েছে ভারতীয় দৈনিক ফিনান্সিয়াল এক্সপ্রেসের প্রতিবেদনে।

এক নথিতে নতুন এই জেনারেটেড অ্যাডভার্সারিয়াল নেটওয়ার্ক প্রযুক্তি উপস্থাপন করেছেন ফেসবুক গবেষকরা। প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চের এক প্রতিবেদনে বলা হয়, নিজের তৈরি করা ছবিকে বাস্তব ভেবে নিজেকেই বোকা বানিয়ে থাকে নতুন এই ব্যবস্থা।

ব্যক্তির চোখ যখন খোলা থাকে তার থেকে তথ্য নিয়ে শিখবে নতুন ফেসবুক এআই এবং ওই ব্যক্তির চোখের আকার, রঙ ও অন্যান্য বিষয় বিবেচনা করে তার সঙ্গে কোন চোখ মানাবে তা বাছাই করবে এটি। ব্যবস্থাটির ফলাফল গবেষকদের কাছে অনেকটাই আশানুরূপ। নথিতে ফেসবুক গবেষকরা বলেন, ‘ছবি তৈরি বা আঁকার ক্ষেত্রে যখন ওই নির্দিষ্ট জায়গায় কিছু শনাক্তকারী ফিচার থাকে তখন ‘এক্সেপ্লার জিএএন’ একটি ভালো সমাধান দেয়।’ এতে আরও বলা হয়, ‘এগুলো দারুণ ফলাফল দেয় কারণ এগুলো ছবির প্রাসঙ্গিক অংশ বা পারসেপচুয়াল কোড থেকে শনাক্তকারী তথ্য নিয়ে থাকে।’

টেকক্রাঞ্চের প্রতিবেদনে বলা হয়, পরীক্ষায় অর্ধেকের বেশি সময় ব্যবহারকারী নিশ্চিত করে বলতে পারেনি কোনটি আসল ছবি এবং কোনটিতে এআই দিয়ে চোখ খোলা হয়েছে।

x