চৌধুরী শাহজাহানের কথাসাহিত্যে মুক্তিযুদ্ধ ও পাঠকের দৃষ্টি

আহমেদ মাওলা

শুক্রবার , ৩০ মার্চ, ২০১৮ at ৬:৫৩ পূর্বাহ্ণ
72

চৌধুরী শাহজাহান (জন্ম : ২৩ ফেব্রুয়ারি, ১৯৬৯) কর্ম জীবনে ব্যাংকিং পেশায় সফল এবং খ্যাতি অর্জন করলেও তিনি মূলত একজন মননশীল লেখক। যদিও তাঁর লেখালেখির শুচনা হয় গল্প ও কবিতা রচনার মধ্য দিয়ে কিন্তু প্রাবন্ধিক হিসেবে সাহিত্য মহলে তিনি অধিক পরিচিত। সম্প্রতি প্রকাশিত তার ‘কথাসাহিত্যে মুক্তিযুদ্ধ ও অন্যান্য’ (২০১৮) গ্রন্থটি এই বক্তব্যের শ্রেষ্ঠ উদাহরণ। বিশ্ববিদ্যালয়ে তাঁর পড়ালেখার ক্ষেত্র ছিল বাংলা ভাষা ও সাহিত্য এবং ছাত্রাবস্থায় নব্বইয়ের দশকের শুরুতে বিভিন্ন পত্রপত্রিকায় তিনি লেখালেখি শুরু করেন। সেসময়ে তাঁর লেখা সুধীজনের দুষ্টি আকর্ষণ করে। কিন্তু মাঝখানে বেশ কয়েক বছর পেশাগত কারণে লেখালেখির দিকে তেমন মনোযোগ দিতে পারেননি। নিজেকে গুছিয়ে নিয়ে আবার তিনি লেখালেখিতে তৎপর হয়ে উঠেছেন। আশার কথা এই যে, চৌধুরী শাহজাহান দীর্ঘ বিরতির পর সাহিত্যে ফিরে এসেছেন, কারণ এরকম ক্ষেত্রে অনেক প্রতিভাবান সাহিত্যকর্মী বিরতিতে যতি টেনে দেন। বিপুল সম্ভাবনা থাকা সত্ত্বেও অনেক সাহিত্যকর্মী কালের অতলে হারিয়ে যায়। চৌধুরী শাহজাহান যে একজন নিবেদিতপ্রাণ সাহিত্য সেবক, এটি প্রমাণিত হয় তার সম্প্রতি প্রকাশিত ‘কথাসাহিত্যে মুক্তিযুদ্ধ ও অন্যান্য’ গ্রন্থের মধ্য দিয়ে। সাহিত্যপাঠকদের জন্য আরো বেশী চমকপ্রদ সংবাদ হচ্ছে, এটি তার প্রথম প্রকাশিত গ্রন্থ এবং ইতোমধ্যে গ্রন্থটি পাঠকদের সচকিত করতে সমর্থ হয়েছে। গ্রন্থের শিরোনাম থেকেই স্পষ্ট যে, মুক্তিযুদ্ধ আমাদের কথাসাহিত্যে কীভাবে রূপায়িত হয়েছে, কীভাবে মূল্যায়িত হয়েছে বাঙালির মহান আত্মত্যাগ, সে বিষয়কে চৌধুরী শাহজাহান বিশ্লেষণ করেছেন। কোনো আরোপিত তথ্য বা তত্ত্বের আলোকে নয়, খুব সহজসরলভাবে, নিজস্ব পাঠঅভিজ্ঞতা দিয়ে বিভিন্ন লেখকের গল্পউপন্যাসকে ধরে ধরে তিনি আলোচনার প্রয়াস পেয়েছেন। তাঁর ভাষা ও গদ্যভঙ্গি প্রাঞ্জল হওয়ার কারণে যে কোনো পাঠক বইটি পড়ে কথাসাহিত্যে মুক্তিযুদ্ধের চালচিত্রকে উপলব্ধি করতে সমর্থ হবে। এখানেই ‘কথাসাহিত্যে মুক্তিযুদ্ধ ও অন্যান্য’ গ্রন্থটির অনন্য বৈশিষ্ট্য লুকিয়ে আছে।

বইটিতে মোট নয়টি প্রবন্ধ সংকলিত হয়েছে। যেমন– ‘শওকত ওসমানের মুক্তিযুদ্ধের উপন্যাস : বাঙালি জাতির স্বরূপ সন্ধান’। এ প্রবন্ধে শাহজাহান অনুসন্ধান করতে চেয়েছেন, বাঙালির ঐতিহাসিক আত্মপরিচয়। দ্বিতীয় প্রবন্ধ ‘শওকত ওসমানের জননী উপন্যাসের সমাজবাস্তবতা’ এখানেও তার বিশ্লেষণের ক্ষেত্র সমাজ ও সামাজিক মানুষের দৃষ্টিভঙ্গি। তৃতীয় প্রবন্ধের শিরোনাম ‘শওকত ওসমানের জীবন ও সাহিত্যকর্ম’ এখানে কথাসাহিত্যিক শওকত ওসমানের জীবনের কয়েকটি দিক পড়ে বেশ ভালো লাগলেও সাহিত্যজীবনের পরিচয়টি খুব সংক্ষিপ্ত হয়েছে, তা আরো বিস্তৃতি প্রত্যাশিত ছিলো। সূচিপত্রে ‘আখতারুজ্জামান ইলিয়াসের উপন্যাস ‘খোয়াবনামা’ : জীবন জিজ্ঞাসা ও সমকাল’ একটি চমৎকার প্রবন্ধ হলেও মূল শিরোনামের সঙ্গে সঙ্গতিপূর্ণ মনে হয়নি। কারণ, ‘খোয়াবনামা’ মুক্তিযুদ্ধের উপন্যাস নয়। ‘হাসান আজিজুল হকের মুক্তিযুদ্ধের গল্প’ শিরোনামের প্রবন্ধটিতে চৌধুরী শাহজাহানের বিশ্লেষণ পাঠকের সংবেদনশীল হৃদয়কে স্পর্শ করবে নিশ্চয়। হাসান আজিজুল হকের বিখ্যাত গল্পগ্রন্থ ‘আত্মজা ও একটি করবী গাছ’ নিয়েও প্রাবন্ধিক একটি বিশ্লেষণমূলক আলোচনা করেছেন যা হাসানের সাহিত্য পাঠকদের ভালো লাগবে। এছাড়াও আশির দশকের কথাসাহিত্যিক হুমায়ুন মালিকের গল্প ও উপন্যাস নিয়ে প্রবন্ধকার পৃথক দু’টি প্রবন্ধ রচনা করেছেন যা হুমায়ুন মালিক সম্পর্কে পাঠকের দৃষ্টি পড়বে নতুন করে। বাংলা সাহিত্যের তিন দিকপাল শওকত ওসমান, আখতারুজ্জামান ইলিয়াস ও হাসান আজিজুল হকের পাশে হুমায়ুন মালিকের মত লেখকের সাহিত্য আলোচনাসমালোচনা পাঠকের নজর কাড়বে বলা যায়।

ভাষাগবেষক ড. শ্যামল কান্তি দত্ত ‘কথাসাহিত্যে মুক্তিযুদ্ধ ও অন্যান্য’ গ্রন্থটি সম্পর্কে ফ্ল্যাপে মন্তব্য লিখেছেন এভাবে-‘মুক্তিযুদ্ধের অব্যবহিত পূর্বে প্রাবন্ধিক চৌধুরী শাহজাহানের জন্ম হলেও, তাঁর প্রাতিষ্ঠানিক অধ্যয়নকাল কেটেছে এক অস্থির বৈরী পরিবেশে, সামরিক শাসনের আমলে। তখন রাষ্ট্রীয় প্রতিষ্ঠানে বা পাঠ্যসূচিতে একাত্তরমুক্তিযুদ্ধ নিষিদ্ধনির্বাসিত। চৌধুরী শাহজাহান সাহিত্যের ছাত্র হলেও সাহিত্যকে জীবিকা না করে শখের সিংহাসনে বসিয়েছেন। সংগত কারণেই তাঁর সাহিত্য চর্চা কোনো একাডেমিক ডিগ্রিপদোন্নতি কিংবা ব্যবসায়িক লাভের আশায় নয়। পাণ্ডিত্য প্রমাণে তাই টীকাভাষ্য, ফুটনোটএন্ডনোট বা তথ্যসংকেতে জর্জরিত নয়। সমালোচনা সাহিত্যের সূত্র মেনে তিনি মুক্তিযুদ্ধের কথাসাহিত্য বিচারে প্রয়াসী হয়েছেন। সমকালীন কথাসাহিত্যের বিষয়প্রকরণ ও শৈলীকে তিনি সাবলীল ভাষায় তুলে ধরেন তাঁর পাঠকের সামনে। তরুণ প্রজন্মের চিন্তনে, মননে প্রত্যাশাকে আরো উজ্জীবিত করতে প্রেরণা জুগিয়ে চলেছেন প্রিয় লেখক চৌধুরী শাহজাহান।’ বইটির সর্বশেষ প্রবন্ধ ‘কথাসাহিত্যে মুক্তিযুদ্ধ’ ১০৯ থেকে ১২৫ পৃষ্ঠার দীর্ঘ প্রবন্ধটি খুব গুরুত্বপূর্ণ। এখানে চৌধুরী শাহজাহান যে আলোচনাটি উপস্থাপন করেছেন, তাতে সাধারণ পাঠকের পাশাপাশি কলেজবিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের জন্য বেশ উপকারে আসবে বলে আমার বিশ্বাস।

[কথাসাহিত্যে মুক্তিযুদ্ধ ও অন্যান্য। লেখক : চৌধুরী শাহজাহান। প্রকাশক : ইত্যাদি গ্রন্থ প্রকাশ।

প্রকাশকাল : একুশের বইমেলা ২০১৮। প্রচ্ছদ : দেওয়ান আতিকুর রহমান। মূল্য: ২৪০ টাকা।]

x