চাক্তাইয়ে আগুনে পুড়ল সুতার গুদাম, সিনেমা হল

হল বন্ধ থাকায় বড় দুর্ঘটনা থেকে রক্ষা

আজাদী প্রতিবেদন

শনিবার , ১ ডিসেম্বর, ২০১৮ at ৪:৩১ পূর্বাহ্ণ
746

নগরীর চাক্তাই এলাকায় একটি জাল তৈরির সুতার গুদামে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিস তিন ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনলেও ততক্ষণে গুদামটির লাখ লাখ টাকার সুতা পুড়ে গেছে। আগুন থেকে রক্ষা পায়নি পাশের পূরবী সিনেমা হলও। তবে হলটি বন্ধ থাকায় বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া গেছে। গতকাল শুক্রবার বিকাল সোয়া ৪টার দিকে কোতোয়ালী থানাধীন চাক্তাই চামড়া গুদামের আশরাফ আলী রোড সংলগ্ন সমীরণ বড়ুয়ার মালিকানাধীন গুদাম এবং পূরবী সিনেমা হলে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।
ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষ থেকে বলা হয়েছে, বিকাল ৪টা ৩০ মিনিটে ফায়ার সার্ভিস আগুন লাগার খবর পায়। ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিটের ১২টি গাড়ি ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালায়।
ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানান, প্রথমে সুতার গুদামে আগুন লাগার ঘটনা ঘটে। পরে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। তবে পূরবী সিনেমা হলটি বন্ধ ছিল। ওখানে লোকজনের উপস্থিতি না থাকায় জানমালের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।
আগ্রাবাদ ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক পূর্ণচন্দ্র মুৎসুদ্দী গতকাল রাত ৯টায় দৈনিক আজাদীকে বলেন, আপাতত আগুন নিয়ন্ত্রণে আছে। কিন্তু সুতার রোলগুলো কটনের হওয়ায় ভেতরে আগুন রয়ে
গেছে। আমাদের ফায়ার সার্ভিসের ইউনিট এখনো সেগুলোকে ডাম্পিং ডাউন করছে। রোলগুলো উল্টিয়ে আগুন আছে কি না তা নিশ্চিত হওয়ার জন্য এটা করা হচ্ছে। এ জন্য ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের একটি ইউনিটকে রাখা হয়েছে। বাকি ইউনিটগুলোকে স্ব-স্ব স্টেশনে পাঠিয়ে দেওয়া হয়েছে।
তিনি আরো বলেন, আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির বিষয়টি এখনো জানা যায়নি। সাধারণত বড় ধরনের অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষয়ক্ষতি নিরূপণের বিষয়টি সময়সাপেক্ষ ব্যাপার। প্রয়োজনীয় তদন্ত শেষে জানাতে পারব।
সরেজমিনে জানা যায়, আগুনে গুদামের ভেতরে থাকা মালামাল সম্পূর্ণ পুড়ে হয়। আর সিনেমা হলটির ভেতরে বিভিন্ন আসবাব, চেয়ার পুড়ে যাওয়ার পাশাপাশি জানালাগুলোর কাচের টুকরো নিচে পড়েছিল।
সন্ধ্যা ৬টা পর্যন্ত আগুন কিছুটা নিয়ন্ত্রণে এলেও পুরোপুরি নিভেনি। একসময় হঠাৎ গুদাম থেকে আবার আগুন জ্বলে ওঠে। এ সময় ফায়ার সার্ভিসের দল পানি দিয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালায়। দীর্ঘক্ষণ পর আগুন নিয়ন্ত্রণে আসে। একই সময় পূরবী সিনেমা হলের তৃতীয়তলায় আগুন লাগে। এ সময় ভবনটির কাচ ভেঙে নিচে পড়তে থাকে। পরে ওই ভবনটির আগুনও নিয়ন্ত্রণে আনা হয়।
এদিকে অগ্নিকাণ্ডের ঘটনায় ওই এলাকার বিদ্যুৎ সরবরাহ তাৎক্ষণিক বন্ধ থাকে। এতে সন্ধ্যায় পুরো এলাকা অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে। বিকালে আগুন লাগার পর থেকে উৎসুক জনতার ভিড় সন্ধ্যায়ও কমেনি। ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের পাশাপাশি অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছিল।
স্থানীয়রা জানান, পূরবী সিনেমা হলের পেছনে ওই গুদামটিসহ সামনের মাঠটিতে রোল আকারে সাগরে মাছ ধরার জাল তৈরির সুতা স্তূপ করে রাখা হয়। এলাকাটির আশপাশে বিভিন্ন দোকানে জাল ও সুতা বিক্রি হয়।

x