চলচ্চিত্রকার তারেক মাসুদ স্মরণে

শুক্রবার , ১০ আগস্ট, ২০১৮ at ৮:৫৮ পূর্বাহ্ণ
8

চলচ্চিত্রকার তারেক মাসুদ, চলচ্চিত্রগ্রাহক মিশুক মুনীরের ৭ম মৃত্যুবার্ষিকী আগামী ১৩ আগস্ট। সড়ক দূর্ঘটনায় অকালপ্রয়াত এই দুই চলচ্চিত্র ব্যক্তিত্বের ৭ম মৃত্যুবার্ষিকীকে সামনে রেখে বিশেষ কর্মশালার আয়োজন করেছে মুভিয়ানা ফিল্ম সোসাইটি ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

চলচ্চিত্রে তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদের যুগল যাত্রা তিন দশকের। এই তিন দশকের চলচ্চিত্রযাত্রায় নির্মিত হয়েছে ‘আদমসুরত’ থেকে ‘রানওয়ে’ পর্যন্ত মোট ১৫টি চলচ্চিত্র। এই ১৫টি চলচ্চিত্রের মধ্যে স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র আছে, আছে নিরীক্ষাধর্মী স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, আছে প্রামাণ্য চলচ্চিত্র এবং পূর্ণদৈর্ঘ্য কাহিনী চলচ্চিত্র। খবর বিডিনিউজের।

তাদের নির্মিত চলচ্চিত্রসমূহের পাঠ ও বিশ্লেষণে ৩ দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হবে শিল্পকলায়। ১১ থেকে ১৩ আগস্ট পর্যন্ত চলবে এ কর্মশালা। কর্মশালায় তাদের নির্মিত চলচ্চিত্রসমূহের বিশ্লেষণ উপস্থাপন ও পাঠদান করবেন চলচ্চিত্রকার ক্যাথরিন মাসুদ, চলচ্চিত্র গবেষক ও অধ্যাপক ফাহমিদুল হক, চলচ্চিত্র সমালোচক ও অধ্যাপক আ আল মামুন, চলচ্চিত্র নির্মাতা ও লেখক নুরুল আলম আতিক, চলচ্চিত্রকার প্রসূণ রহমান এবং চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন।

মুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি মামুন জানান, এ কর্মশালার মেয়াদ হবে ৩ দিন। কর্মশালা চলবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। কর্মশালায় নিবন্ধনের জন্য যোগাযোগ করতে হবে কক্ষ নং ৭০১ (লিফটের ছয়), জাতীয় নাট্যশালা ভবন, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, সেগুনবাগিচা, ঢাকা।

x