চবিতে মাদকবিরোধী পথনাট্য প্রদর্শনী শুরু

চবি প্রতিনিধি

বৃহস্পতিবার , ১১ অক্টোবর, ২০১৮ at ১২:০৮ অপরাহ্ণ
9

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের উদ্যোগে শুরু হয়েছে মাসব্যাপী মাদকবিরোধী পথনাট্য প্রদর্শনী। গতকাল বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয় বিবিএ অনুষদ ও স্টেশন চত্বরে ‘জীবনের জয়গান’ নাটক প্রদর্শনের মধ্য দিয়ে শুরু হয় এ আয়োজন। প্রধান অতিথি হিসেবে এর উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার ও প্রক্টর আলী আজগর চৌধুরী।
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, নাটক সমাজের দর্পণ। নাটক জীবনের কথা বলে, নাটক-অভিনয় শুধু মানুষকে নির্মল আনন্দ দেয় না, নাটক পরিবার, সমাজ ও রাষ্ট্রের বিভিন্ন অসঙ্গতিগুলো তুলে ধরে তা শুধরাবার সুযোগ সৃষ্টি করে।
তিনি বলেন, যুব সমাজই আমাদের প্রাণশক্তি। এ যুব সমাজকে নষ্ট করতে একমাত্র মাদকই যথেষ্ট, মাদক মানুষের মস্তিস্ক বিকৃত করে ফেলে। একজন মাদকসেবী যখন মাদক বা নেশাজাতীয় দ্রব্য সেবন করে তখন সে স্মৃতি শক্তি হারিয়ে হিতাহিত জ্ঞানশূন্য হয়ে পড়ে। তাই যুব সমাজকে মাদকের রাহুগ্রাস থেকে রক্ষা করতে, মাদকের বিরুদ্ধে সচেতন করে গড়ে তুলতে এবং মাদককে না বলতে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষে নাট্যকলা বিভাগের উদ্যোগে আজকের এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। নাট্যকলা বিভাগের সভাপতি শামীম হাসানের সভাপতিত্বে ও পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিভাগের সহযোগী অধ্যাপক ড. কুন্তল বড়ুয়া, সহকারী অধ্যাপক অসীম দাশ, শাকিলা তাসমিন, ফারজানা আফরীন রূপা, প্রভাষক মামুনুল হক, বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর হেলাল উদ্দিন, লিটন মিত্রসহ নাট্যকলা বিভাগের শিক্ষার্থীরা। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ-ইনস্টিটিউটের শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, ‘মাদক মুক্ত ক্যাম্পাসই আমাদের অঙ্গীকার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিবার’ এ শ্লোগানকে সামনে ‘জীবনের জয়গান’ নাটকটি ক্যাম্পাসের আবাসিক হলসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে আগামী ১১ নভেম্বর পর্যন্ত প্রদর্শিত হবে।

x