চট্টগ্রাম শহরে সমাধির জায়গা ও বাজেটে অর্থ বরাদ্দের আবেদন

মঙ্গলবার , ২৮ মে, ২০১৯ at ১০:৩০ পূর্বাহ্ণ
40

আমরা কয়েক শত হিন্দু বীর মুক্তিযোদ্ধা চট্টগ্রাম শহরে বসবাস করি যাদের মৃত্যুর পর সরকার ঘোষিত পদ্ধতিতে সমাধি দেওয়ার মত এক ইঞ্চি পরিমাণ জায়গাও নেই যেখানে সমাধি দেওয়া সম্ভব হবে।
চট্টগ্রাম শহরে আমরা লক্ষাধিক নাথ পরিবার বসবাস করি যাদের পরিবারভুক্ত কারো মৃত্যুর পর সমাধি দিতে হয়। এদের সমাধি দেওয়ার জন্য ও কোন নির্ধারিত স্থান বর্তমানে নেই। তাই আমরা সমাধি স্থানের অভাবে দিশেহারা উপায়হীন। আমাদের সমাধির জন্য একটি জায়গা বরাদ্দের জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
জন্ম হতে বার বছরের কম বয়সী হিন্দু ছেলে মেয়েদের মৃত্যু হলে, তাদের দাহ (পোড়ানো) না করে সমাধি দিতে হয়। কিন্তু এদের সমাধির কোন ব্যবস্থা চট্টগ্রাম শহরে বিদ্যমান নেই।
হিন্দু মনি ঋষী, সাধু, কৃষ্ণ ভক্তদের পোড়ানোর কোন বিধান নেই। এদের সমাধি দিতে হয়। চট্টগ্রাম শহরে এমন হাজার হাজার লোক বাস করেন যাদের সমাধির জায়গা প্রয়োজন।
চট্টগ্রাম শহরে লক্ষাধিক ইসকন ও বৈষ্ণব পরিবারের বাস। এদের সমাধি দেওয়ার বিন্দু পরিমাণ জায়গাও নেই, যেখানে মৃত্যুর পর সমাধিস্থ করা যাবে।
অতএব, আমাদের এই মানবিক দাবীটি বিবেচনায় নিয়ে, সমস্যাটির গুরুত্বানুসারে সমাধির জন্য দুই একর সরকারি খাস অথবা রেলওয়ে অব্যবহৃত জায়গা বরাদ্দ ও তা উন্নয়নের জন্য আগামি অর্থ বছরে ডিসি/চট্টগ্রাম বরাবরে বিশেষ বরাদ্দের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিনীত অনুরোধ করছি।
এইচ কে নাথ, মুক্তিযোদ্ধা, পাহাড়তলী, চট্টগ্রাম

x