চট্টগ্রাম মডেল পাবলিক স্কুলে বিজ্ঞান মেলা

রবিবার , ৯ সেপ্টেম্বর, ২০১৮ at ৯:০৬ পূর্বাহ্ণ
107

চট্টগ্রাম মডেল পাবলিক স্কুল ও পলেন গ্রামার স্কুলের যৌথ উদ্যোগে বিজ্ঞান মেলা ও চারুকলা প্রদর্শনী গতকাল শনিবার নগরীর ডিসি হিল সংলগ্ন স্কুল ক্যাম্পাসে সম্পন্ন হয়। সকালে বিজ্ঞান মেলার উদ্বোধন করেন জামাল খান ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ সুমন। এসময় অন্যান্যের মধ্যে স্কুল পরিচালনা কমিটির সদস্য, শিক্ষক ও অভিভাবক উপস্থিত ছিলেন। সকাল থেকে ক্ষুদে শিক্ষার্থীদের প্রজেক্ট দেখতে হুমড়ি খেয়ে পড়েছে অভিভাবক, ছাত্রছাত্রী, শিক্ষার্থী ও দর্শণার্থীরা। যা থেকে বাদ যায়নি ছোট্ট শিশুটিও।

মেলা উদ্বোধনকালে কাউন্সিলর শৈবাল দাশ সুমন বলেন, আগামীর বিশ্ব হবে প্রযুক্তি নির্ভর। বিজ্ঞানের সঙ্গে তাল মিলিয়ে চলতে না পারলে পিছিয়ে যেতে হবে। ক্ষুদে শিক্ষার্থীদের প্রজেক্টগুলো নতুন স্বপ্নের দিকে এগিয়ে নিয়ে যাবে বলে তিনি উল্লেখ করেন।

স্কুলের প্রধান মোহাম্মদ নোমান আজম বলেন, বিজ্ঞান পাঠকে সহজতর করা ও শিক্ষার্থীদের মধ্যে ভীতি দূর করাই বিজ্ঞান মেলার মূল লক্ষ্য। মেলায় জলবায়ু পরিবর্তন, প্রাকৃতিক সম্পদসমূহের পুনর্ব্যবহার, পানি দূষণ ও এর প্রভাব, মানবজীবনে প্রযুক্তির ব্যবহার, গ্রিন হাউস প্রতিক্রিয়া, শরীরের চাহিদা অনুযায়ী খাদ্য উপাদানের প্রয়োজনীয়তা সম্বলিত ‘খাদ্য পিরামিড’, প্রাণী জগতের নির্ভরশীলতা সূচক ‘খাদ্য ওয়েব’ ইত্যাদি ‘প্রজেক্ট’ তুলে ধরা হয়।

x