চট্টগ্রাম অধিভুক্ত কলেজে বিএসসি ইন ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ

শনিবার , ২৯ ডিসেম্বর, ২০১৮ at ৫:১৪ পূর্বাহ্ণ
700

সম্প্রতি শেষ হয়েছে প্রায় সকল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। যে সকল মেধাবী তরুণ এইচএসসির পর প্রকৌশলীরুপে জীবন গড়ার স্বপ্নে বিভোর ছিলো, ভর্তি পরীক্ষা নামক তীব্র যুদ্ধে ছিটকে পড়ার কারণে তাদের অনেকের স্বপ্ন হোঁচট খেয়েছে। তাই হতাশায় ডুবে যাওয়া এই মেধাবী তরুণদের স্বপ্নকে বাস্তব রুপ দিতে এগিয়ে এসেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অধিভুক্ত চিটাগাং ন্যাশনাল ইঞ্জিনিয়ারিং কলেজ (CNEC)। অধ্যক্ষ প্রকৌশলী আব্দুল বাকী (সাবেক অধ্যক্ষ, সুইডিশ পলিটেকনিক, কাপ্তাই) কর্তৃক নগরীর প্রধান শিল্পকেন্দ্র নাসিরাবাদ এলাকায় প্রতিষ্ঠিত এই শিক্ষা প্রতিষ্ঠানটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অনুষদের অর্ন্তভুক্ত যেখানে প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ের মতই ৪ (চার) বছর মেয়াদী বিএসসি-ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি হতে পারবে ছাত্র-ছাত্রীরা। আবার ৪ (চার) বছর মেয়াদী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পাশ করা শিক্ষার্থীরাও এই কোর্সে ভর্তি হয়ে বিএসসি ইঞ্জিনিয়ার হওয়ার গৌরব অর্জন করতে পারবে। এখানকার কোর্সগুলো হল বিএসসি-ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ও বিএসসি-ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং। শিক্ষার্থীর ভবিষৎ গঠনে CNEC
কেমন ভূমিকা রাখবে?
এ প্রশ্নের জবাবে ব্যবস্থাপনা কমিটির সভাপতি অধ্যক্ষ আব্দুল বাকী বলেন, চট্টগ্রামের মেধাবী ছাত্রছাত্রীরা যারা প্রকৌশলী হয়ে উন্নত ক্যারিয়ার গড়তে চায় তাদের জন্য নিজস্ব জমিতে দশতলা ভবনে সুপরিসর ওয়াই-ফাই ক্যাম্পাস, মাল্টিমিডিয়া ক্লাশরুম ও অত্যাধুনিক ল্যাব, বিশ্ববিদ্যালয় ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষবৃন্দ কর্তৃক পাঠদানসহ শিক্ষাবান্ধব সকল পরিবেশের আয়োজন করেছি আমরা। এমনকি চাকুরীরতদের জন্য রয়েছে সান্ধ্যকালীন ক্লাসের ব্যবস্থা। মেধাবী অসচ্ছল শিক্ষার্থীদের জন্য রয়েছে বৃত্তির ব্যবস্থা। আমাদের গভর্নিং বডির সভাপতি হলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. শিরিন আখতার।
কোর্স এডভাইজর রুপে রয়েছেন প্রফেসর ড. তাজুল ইসলাম, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ, চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং জোরাগঞ্জ টেক্সটাইল কলেজের অধ্যক্ষ প্রকৌশলী ইসমাইল মোল্লাহ এবং নির্বাহী পরিচালকের দায়িত্বে রয়েছেন প্রকৌশলী আব্দুল ওয়াহেদ।
এছাড়া ও পাঠদান করবেন প্রফেসর ড. সজল কান্তি, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ(চুয়েট), প্রফেসর কামরুল ইসলাম (চুয়েট), প্রফেসর গৌরী শ্রীধর, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ(চুয়েট) এবং ডুয়েট, বুটেক্স সহ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণিত, পদার্থবিদ্যা বিভাগের অভিজ্ঞ শিক্ষকবৃন্দ। সর্বোপরি কলেজ অধ্যক্ষ রুপে রয়েছেন বিশিষ্ট টেক্সটাইল প্রকৌশলী সোহরাব দস্তগীর। এখানকার কোর্সসমূহের সিলেবাস প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ের সিলেবাসের অনুরুপ। সকল পরীক্ষা নিয়ন্ত্রন এবং কোর্স শেষে সার্টিফিকেট প্রদান করবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। অতএব অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতই CNEC হতে প্রকৃত জ্ঞান লাভ করে শিক্ষার্থীরা দেশ বিনির্মাণে গৌরবোজ্জল ভূমিকা রাখবে এতে কোন সন্দেহ নেই।
ভর্তির যোগ্যতা : অধ্যক্ষ জানান, যে সকল ছাত্র-ছাত্রী বাংলাদেশের যে কোন শিক্ষা বোর্ডের অধিনে নির্ধারিত সময়ে মাধ্যমিক বা সমমান পরীক্ষা ও মাধ্যমিক বা সমমান পরীক্ষা ও ৪ (চার) বছর মেয়াদী ডিপ্লেমা-ইন-ইঞ্জিনিয়ারিং (কারিগরি শিক্ষাবোর্ডের অধিনে যে কোন বিষয়ে) পরীক্ষায় উর্ত্তীর্ণ হয়েছে তারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহন করতে পারবে। ভর্তিচ্ছুদের মাধ্যমিক বা সমমান এবং বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয় সহ নূন্যতম মোট জিপিএ ৬.০০ থাকতে হবে। তবে মাধ্যমিক বা সমমান ও উচ্চ মাধ্যমিক বা সমমান উভয় পরীক্ষায় আলাদাভাবে নূন্যতম জিপিএ ২.৭৫ পেতে হবে। কারিগরি শিক্ষাবোর্ড হতে ৪(চার) বছর মেয়াদী ডিপ্লোমা-ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে উর্ত্তীর্ণদের মাধ্যমিক বা সমমান এবং ডিপ্লোমা-ইন ইঞ্জিনিয়ারিং উভয় পরীক্ষায় চতুর্থ বিষয় সহ নূন্যতম মোট জিপিএ ৫.৮৫ থাকতে হবে। তবে মাধ্যমিক বা সমমান পরীক্ষায় নূন্যতম জিপিএ ২.৭৫ এবং ডিপ্লোমা-ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় নূন্যতম জিপিএ ২.৪০ থাকতে হবে।
আবেদন করতে হবে যেভাবে : আবেদন ফরম চিটাগাং ন্যাশনাল ইঞ্জিনিয়ারিং কলেজের ওয়েবসাইট (www.cnecedu.com) থেকে অথবা চবি ওয়েবসাইট (www.cu.ac.bd) থেকে ডাউনলোড করে বা সরাসরি অফিস থেকে সংগ্রহ করে অগ্রণী ব্যাংক চবি শাখার অনুকূলে ডীন, ইঞ্জিনিয়ারিং অনুষদ চবি বরাবর অগ্রণী ব্যাংক এর যে কোন শাখা থেকে ৬০০/- (ছয়শত) টাকার পে-অর্ডার ও প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন পত্র অনলাইনে আবেদন করা যাবে। ভর্তির আবেদন ফরমের সাথে মাধ্যমিক বা সমমান এবং উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষার ট্রান্সক্রিপ্টের সত্যায়িত ফটোকপি এবং ডিপ্লোমা-ইন ইঞ্জিনিয়ারিং এর সকল পর্বের নম্বরপত্রের সত্যায়িত কপি ও তিন কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙিন ছবিসহ জমা দিতে হয়।
পরীক্ষার মানবণ্টন : ভর্তি পরীক্ষায় লিখিত পরীক্ষার মান ৪০ নম্বর ও পাশ নম্বর ২০। এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়া হয় এবং পরীক্ষার সময়কাল ৩০ মিনিট। লিখিত পরীক্ষায় ইংরেজী, পদার্থ, রসায়ন ও গণিত প্রতি বিষয়ে পরীক্ষার মান ১০ নম্বর। বিস্তারিত জানতে fb/Chittagong national engineering collegeএবং ক্যাম্পাস-১, দশতলা ভবন, ইয়াকুব ফিউচার পার্ক, নাসিরাবাদ এবং ক্যাম্পাস-২, পশ্চিম খুলশী, ওয়ারল্যাস গেইট, বিএডিসি রোড, চট্টগ্রাম এই ঠিকানায় এবং ০১৮১৪-৩১০৬০৯, ০১৮১৯-৬১০৫৮৯ ফোন নম্বরে যোগাযোগ করা যাবে।

x