চট্টগ্রামে দুদুর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার আবেদন

প্রধানমন্ত্রীকে হত্যার হুমকির অভিযোগ

রাঙ্গুনিয়া প্রতিনিধি

শুক্রবার , ২০ সেপ্টেম্বর, ২০১৯ at ৪:৩৯ পূর্বাহ্ণ
248

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির অভিযোগে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার আবেদন করেছেন রাঙ্গুনিয়া উপজেলা ছাত্রলীগ সভাপতি নুরুল আলম। গতকাল ১৯ সেপ্টেম্বর দুপুরে চট্টগ্রাম জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-৪ এ তিনি এ আবেদন করেন।
এ ব্যাপারে মামলার বাদী নুরুল আলম বলেন, ‘১৯৭৫ সালের ১৫ আগস্টে জাতির জনক বঙ্গন্ধু শেখ মুজিবুর রহমানকে স-পরিবারে হত্যার পূর্বেও ষড়যন্ত্রকারীরা এভাবে হত্যার হুমকি দিয়েছিল। আমরা আশংকা করছি, ডিবিসি টেলিভিশন চ্যানেলের রাজকাহন নামক টকশোতে প্রকাশ্যে আলোচনায় প্রধানমন্ত্রীকে প্রাণনাশের যে হুমকি, সেটি আরো একটি ১৫ আগস্টের পুনরাবৃত্তির আভাস। টকশোতে দুদু বলেন, ‘যেভাবে শেখ মুজিব বিদায় হয়েছেন, সেভাবে শেখ হাসিনাও বিদায় হবেন।’ পরে এ বক্তব্য বিভিন্ন টেলিভিশন চ্যানেল, ফেসবুক, টুইটার ও ইউটিউবসহ বিভিন্ন সামাজিকমাধ্যমে ভাইরাল হয়। এতে করে জনমনে চরম ভীতির সৃষ্টি হয়েছে। আসামি এই বক্তব্য দেওয়ার মাধ্যমে প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দিয়েছেন। এর আগেও প্রধানমনন্ত্রীকে ১৯ বার হত্যার চেষ্টা করা হয়েছিল। শামসুজ্জামান দুদুর এই বক্তব্যও হত্যাচেষ্টার শামিল। তাই এই মামলা দায়ের করেছি।’ তিনি অভিযুক্ত বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুকে অবিলম্বে গ্রেপ্তার পূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবি করেন।
মামলার আইনজীবী ও চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এ্যাডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, ‘একটি রাষ্ট্রের সরকার প্রধানকে সরাসরি হত্যার হুমকি, রাষ্ট্রদ্রোহিতার শামিল। মহামান্য আদালত অভিযোগটি আমলে নিয়ে রাঙ্গুনিয়া থানার অফিসার ইনচার্জকে জেলা প্রশাসকের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে আইনানুগ প্রক্রিয়ায় অনুমতি নিয়ে রাষ্ট্রদ্রোহের মামলা হিসেবে লিপিবদ্ধ করার ইঙ্গিত প্রদান করেন।’
মামলার এজাহারে শামসুজ্জামান দুদুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করা হয়।
এদিকে একই ঘটনায় ঢাকার মহানগর হাকিম বাকি বিল্লাহর আদালতে দুদুর বিরুদ্ধে অভিযোগ করেছেন যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মহি উদ্দিন আহমেদ মহি। তার মামলার আর্জি আদালতের আদেশের অপেক্ষায় আছে।

x