চট্টগ্রামে চারুকলা চর্চার পঞ্চাশ পূর্তিতে চট্টগ্রাম চারুশিল্পী সম্মিলনের ধ্রুপদ সন্ধ্যা

বিজন মজুমদার

বৃহস্পতিবার , ৬ ডিসেম্বর, ২০১৮ at ৬:০৮ পূর্বাহ্ণ
10

‘সূজনের নিরন্তর চর্চায় দ্যেদিপ্য পঞ্চাশ’। চট্টগ্রাম চারুকলা শিক্ষার পঞ্চাশ অতিক্রান্ত হতে যাচ্ছে এ’বছর। দেশের শিল্পকলা চর্চায় চট্টগ্রামের গুরুত্ব অপরিসীম। সুতরাং পঞ্চাশ পূর্তিকে স্মরণীয় করে রাখতে চট্টগ্রাম চারুশিল্পী সম্মিলন বছর ব্যাপী অনুষ্ঠান মালার পরিকল্পনা গ্রহণ করেছে। তারই প্রারম্ভিক নিবেদন এই ধ্রুপদ সন্ধ্যা।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডঃ ইফতেখার উদ্দীন চৌধুরী। সভাপতির আসন অলংকৃত করেন চট্টগ্রাম চারুশিল্পী সম্মিলনের সভাপতি শিল্পী আহমেদ নেওয়াজ।
প্রথমেই স্বাগত বক্তব্য নিয়ে মঞ্চে আসেন চট্টগ্রাম চারুশিল্পী সম্মিলনের সহসভাপতি শিল্পী বিজন মজুমদার। চট্টগ্রাম চারুশিল্পী সম্মিলনের আদর্শ উদ্দেশ্য এবং মূল পরিকল্পনাগত কাঠামো নিয়ে তিনি তার বক্তব্য শেষ করেন। ধ্রুপদ সন্ধ্যার আহবায়ক শিল্পী সুব্রত বড়ুয়া রণি তাঁর স্বভাব সুলভ বক্তব্যে ধ্রুপদ সন্ধ্যার আয়োজন এবং পরিকল্পনা নিয়ে বক্তব্য রাখেন। এর পরপর আমন্ত্রিত শিল্পীদের ফুলের তোড়া দিয়ে বরণ করলেন চারুশিল্পী সম্মিলনের সদস্য শিল্পী লক্ষ্মি ধর এবং কুদসিয়া বেগম ডালিয়া, উত্তরীয় পরিয়ে দেন মাননীয় উপাচার্য ডঃ ইফতেখার উদ্দীন চৌধুরী এবং চারুশিল্পী সম্মিলনের সভাপতি শিল্পী আহমেদ নেওয়াজ। স্মারক সম্মননা প্রদান করেন শিল্পী সুব্রত বড়ুয়া রণি এবং শিল্পী দেওয়ান মামুন। প্রধান অতিথির বক্তব্যে ডঃ ইফতেখার উদ্দীন চৌধুরী পঞ্চাশ পূর্তি অনুষ্ঠানে সার্বিক সহযোগীতার আশ্বাস প্রদান করেন। সভাপতির বক্তব্যে শিল্পী আহমেদ নেওয়াজ পঞ্চাশ উপলক্ষ্যে সারা বছরব্যাপী পরিকল্পনার অনুষ্ঠানক্রম ঘোষণা করেন। পঞ্চাশ বর্ষের প্রতীক উন্মোচন করেন উপাচার্য ডঃ ইফতেখার উদ্দীন চৌধুরী এবং চারুশিল্পী সম্মিলনের সভাপতি শিল্পী আহমেদ নেওয়াজ। এরপরই আমন্ত্রিত শিল্পী দেবজ্যোতি গুপ্ত দর্শকদের উদ্দেশ্যে তাঁর বক্তব্য তুলে ধরেন। পরবর্তিতে আমন্ত্রিত শিল্পী দেবজ্যোতি গুপ্ত তার দীর্ঘ অজ্ঞিতায় আহরিত রাগ একে একে দর্শকদের উদ্দেশ্যে পরিবেশন করেন। শিল্পী অপূর্ব তারের সুর প্রবাহ উপস্থিত দর্শকদের মাতিয়ে তোলেন। রাত নটায় অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন শিল্পী আহমেদ নেওয়াজ।

x