চট্টগ্রামে আরো ২২ ডেঙ্গু রোগী শনাক্ত

আজাদী প্রতিবেদন

বৃহস্পতিবার , ১২ সেপ্টেম্বর, ২০১৯ at ৫:৪০ পূর্বাহ্ণ
135

মহানগরসহ চট্টগ্রাম জেলায় গত ২৪ ঘণ্টায় আরো ২২ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। সিভিল সার্জন কার্যালয়, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল ও চট্টগ্রাম সিটিকর্পোরেশনের স্বাস্থ্য বিভাগ সূত্রে এ তথ্য পাওয়া গেছে। গতকাল নতুন করে শনাক্ত হওয়া ২২ জনের মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ১৭ জন রোগী ভর্তি হয়েছে। আর বর্তমানে এই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৯১ জন।
আর গত ২৪ ঘন্টায় মহানগর ও জেলার বিভিন্ন হাসপাতালে ৪ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে বলে নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী। শনাক্ত ৪ জনের মধ্যে ইউএসটিসি হাসপাতালে ৩ জন ও ন্যাশনাল হাসপাতালে ১ জন রোগী ভর্তি হয়েছে বলে জানিয়েছেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. নুরুল হায়দার।
অন্যদিকে, চট্টগ্রাম সিটিকর্পোরেশন জেনারেল হাসপাতালে ১৬ জনের ডেঙ্গু পরীক্ষা করা হয়েছে গতকাল। এর মধ্যে ১ জনের শরীরে ডেঙ্গু ধরা পড়েছে বলে নিশ্চিত করেছেন চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী।
মহানগরসহ চট্টগ্রাম জেলায় জানুয়ারি থেকে এ পর্যন্ত এক হাজার তিনশ ছাড়ালো ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা। এর মধ্যে শুধু চমেক হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৯২১ জন। আর মহানগর ও উপজেলার সরকারি-বেসরকারি বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৩৮৯ জন। আর গত ২৯ জুলাই থেকে গতকাল পর্যন্ত প্রায় ২ হাজার জনের রক্ত (ডেঙ্গু) পরীক্ষা হয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন জেনারেল হাসপাতালে। এর মধ্যে ২৯ জনের শরীরে ডেঙ্গু ধরা পড়েছে বলে নিশ্চিত করেন চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী। চসিকের হাসপাতালে শনাক্ত হওয়া এই ২৯ জনসহ জেলায় এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৩৩৯ জনে। এর মধ্যে সবমিলিয়ে গতকাল পর্যন্ত হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ১১৫ জন। বাকিরা সুস্থ হয়ে বাসায় ফিরে গেছেন বলে জানান সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী। সুস্থ হয়ে বাসায় ফিরে যাওয়া রোগীর সংখ্যা মোট আক্রান্তের প্রায় ৯২ শতাংশ বলেও জানান তিনি।

x